রবিবার, ০৭ মার্চ ২০২১, ০২:৫৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ! রংপুরে এক এস আই পুলিশ কর্মকর্তার বাসায় চুরি’ এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা খোয়া আলুর খুচরা মূল্য কেজিতে ৫ টাকা বাড়াল সরকার তানোরে শোক সভা ও দোয়া মাহফিল পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন রংপুরে ঘাঘটের ভাঙ্গনে দিশেহারা নদীর পাড়ের মানুষ

কলাপাড়ার ইউপি গুলোতে চাল বিতরনে নানা অনিয়ম

ইমন আল আহসান, (পটুয়াখালী) কলাপাড়া থেকে :

পুয়াখালীর কলাপাড়ায় সরকার ঘোষিত বিশেষ বরাদ্ধকৃত চাল নিয়ে চালাচালি। বন্ধ হচ্ছে না, তারপরও জনগণের চাল চুরি। ঈদ-উল-আযহাকে সামনে রেখে বিশেষ বরাদ্ধের চাল বিতরনে নানা অনিয়ম দুর্নীতির মধ্য দিয়ে শেষ হয় কলাপাড়া উপজেলায় চাল বিতরনের কার্যক্রম।

চাকামইয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির কেরামতকে উপজেলা নির্বাহী অফিসার মুনিবুর রহমান সাত আগষ্ট অভিযোগের ভিত্তিতে সরকারি চাল উদ্ধার করে তাকে জেল হাজতে পাঠিয়ে দেন। এবং তার বিরুদ্ধে একটি মামলা হয়।

এছাড়া নীলগঞ্জ, লতাচাপলী, মহিপুর, ধুলাসার, মিঠাগঞ্জ, বালিয়াতলী, টিয়াখালী, লালুয়া, ধানখালী, ডালবুগঞ্জ ও চম্পাপুর ইউনিয়ন পরিষদগুলোতে সরকারের যে নিয়ম রয়েছে তাতে ওজনে কম দেয়ার অভিযোগটি চাউড় হয়ে গেছে এসব ইউনিয়নগুলোতে। সাধারন মানুষ তাদের প্রাপ্য অধিকার আদায় করতে পারছেনা শতভাগ। এমনকি হুমকি-ধামকি দিয়ে তাড়িয়ে দেওয়ার কথা জানালেন, নীলগঞ্জ ইউনিয়নের বিধবা আম্বিয়া খাতুন। চুরি থামানোর একটি কৌশল ও পরিবহনের সুবিধার্থে খাদ্য অধিদপ্তরের নিয়মানুযায়ী যে প্যাকেট করা হয় তা বিতরনের সময় প্রতিটি বস্তা ছিড়ে বিশেষ বালতি দিয়ে জনপ্রতি কম বেশি দেওয়ার নানা অভিযোগ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একাধিক অভিযোগ রয়েছে। তারপরেও সরকারের এ মহান উদ্দ্যোগকে জনপ্রতিনিধি হয়েও পালন করছেন না এর সাথে যারা জড়িত।

প্রথা অনুযায়ী স্ব-স্ব ইউনিয়নের ইউপি চেয়ারম্যানের নামে ওই ইউনিয়নের বরাদ্ধের ডিওলেটার তার নামেই হয়। এ সুযোগে চেয়ারম্যান তার পরিষদের সদস্যদের ভাগ করে দেন। এ ভাগের পরেও চেয়ারম্যান তার বিশেষ ক্ষমতায় অতিরিক্ত নাম অন্তর্ভুক্ত করে কার্যক্রম চালান।

পরিবহনের অযুহাতে ও নানা খরচ দেখিয়ে জনপ্রতি রকমভেদে পনেরো কেজি চালের পরিবর্তে বিশেষ বালতি দিয়ে ৯-১০ কেজি করে প্রকাশ্যে চাল বিতরণ করা হয়। ট্যাগ অফিসার যতক্ষন থাকেন ততক্ষন কিছুটা নিয়মের মধ্যে থাকে। চলে গেলে শুরু হয় চুরির উৎসব। চাল বিতরনের সময় সরকার দলের অঙ্গসংগঠনের নাম ভাংগিয়ে চাল ছিনিয়ে নেয়ার দৃশ্য উপস্থিত মানুষ দের কে হতভাগ করে ফেলে। প্রতিটি ইউনিয়নে ওয়ার্ড ভিত্তিক বালতি দিয়ে চাল বিতরনের জন্য নিদৃষ্ট লোক রয়েছে তাদের দারাই এইকাজটি করাহয়।নীলগঞ্জ ইউপি চেয়ারম্যান নাসিরউদ্দিন মাহমুদ জানান,নিয়মের মধ্যে থেকেই চাল বিতরন করার চেষ্টা করেছি।তার পরে কোথাও অনিয়ম হতেপারে।

মিঠাগঞ্জ ইউপি চেয়ারম্যান কাজী হেমায়েত উদ্দিন হিরণ জানান,আমার ইউনিয়নে শতভাগ চাল দেয়ার চেষ্টা করেছি টুকিটাকি ভুলক্রটি হতেই পারে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো: মুনিবুর রহমান জানান, ঈদ-উল-আযহা উপলক্ষ্যে ১৩ হাজার ০৭.৪০ মেট্রিক টন চাল বরাদ্ধ পেয়েছি। অনিয়ম সম্পর্কে জানতে চাইলে তিনি আরও জানান, এ বিষয়ে কাউকে ছাড় দেয়া হবে না । চাকামইয়া ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে একটি নিয়মিত মামলা হয়েছে বলে তিনি জানান।

সাইবার ‍নিউজ একাত্তর/ ৯ আগষ্ট, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :