বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

চিলমারীতে মাল্টিমিডিয়া ক্লাস থেকে বঞ্চিত শিক্ষার্থীরা

এজি লাভলু, কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামের চিলমারীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ ও প্রজেক্টরের মাধ্যমে হচ্ছে না মাল্টিমিডিয়া ক্লাস। বেশিরভাগ বিদ্যালয়ের ল্যাপটপগুলো শিক্ষকরা বাসায় রেখে ব্যক্তিগত কাজে ব্যবহার করছে। মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার এসব সামগ্রী রেখেছেন বাক্সবন্দী করে। কেউ বা ব্যবহার করছেন নিজের কাজে। পরিত্যক্ত বা অব্যবহৃত ও যত্রযত্রভাবে নিজেদের কাজে ব্যবহারের কারণে নষ্ট হয়েছে ল্যাপটপ। কারো আবার প্রজেক্টর। এতে প্রাথমিক বিদ্যালয়গুলোতে হচ্ছে না মাল্টিমিডিয়া ক্লাস। ফলে মাল্টিমিডিয়ার ক্লাসের মাধ্যমে শিক্ষা লাভ থেকে বঞ্চিত হচ্ছে ছাত্রছাত্রীরা এ ছাড়া প্রযুক্তির ব্যবহারে অন্ধকারেই থেকে যাচ্ছে এসব শিশুরা। চিলমারীতে কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করে ছাত্রছাত্রী, শিক্ষক, অভিভাবক এর সাথে কথা বলে উঠে আসে এমন তথ্য।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার সরকারি প্রাথমিক ৯৩টি বিদ্যালয়ের পিইডিপি-৪ প্রকল্পের মাধ্যমে ৫৬টি’তে ল্যাপটপ ৪৯টি’তে মাল্টিমিডিয়া প্রজেক্টরসহ নানা শিক্ষা উপকরন দেয়া হয়। কিন্তু এসব শিক্ষা সামগ্রী অনেক শিক্ষক ও পিয়ন রেখেছেন নিজের বাড়িতে, ব্যবহার করছেন নিজের ব্যক্তিগত ল্যাপটপ হিসেবে।

সরেজমিনে ঘুরে দেখা যায় উপজেলার পূর্ব চর পাত্রখাতা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চর পাত্রখাতা সরকারি প্রাথমিক বিদ্যালয়, খরখরিয়া ১নং ও ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয়, মজাইডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ রাধাবল্লভ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ কয়েকটি বিদ্যালয়ে গিয়ে দেখা যায় প্রজেক্টর আছে কিন্তু ল্যাপটপ শিক্ষক ও পিয়নের বাসায়। এসব বিদ্যালয়গুলোতে হয় না মাল্টিমিডিয়া ক্লাস। এমনকি ছাত্রছারীরা বুজেই না মাল্টিমিডিয়া সম্পর্কে।

দক্ষিন রাধাবল্লভ সরকারি প্রাথমিক বিদ্যালয়টিতে গিয়ে সহকারি শিক্ষকদের কাছে ল্যাপটপ ও প্রজেক্টর এর বিষয়ে জানতে চাইলে তারা কিছুই বলতে পারেননি। পরে প্রধান শিক্ষক এমদাদুল হক প্রজেক্টর দেখালেও ল্যাপটপ দেখাতে পারেনি। খরখরিয়া ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে ল্যাপটপ দেখতে পাওয়া যায়নি। এ বিষয়ে নৈশ প্রহরি পাভেলকে ল্যাপটপের কথা বললে তিনি রাখেন বলে জানান।

পাত্রখাতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহিদা খাতুন জানান, আমার স্কুলের ল্যাপটপ দুইটি, সেগুলো সহকারি শিক্ষক রবিউল ইসলাম ও লিয়াকত এর বাসায় আছে।

মজাইডাঙ্গা সরকার পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালযের মাল্টিমিডিয়া প্রশিক্ষন প্রাপ্ত নাম প্রকাশে অনিচ্ছুক ক্লাস শিক্ষিকা জানান, আমার বিদ্যালয়ের ল্যাপটপ আমাকে ধরতেই দেয় না, সবসময় প্রধান শিক্ষকের বাসায় থাকে, আমি কেমন করে ক্লাস নিব । এ ব্যপারে স্কুলের প্রধান শিক্ষক আমজাদ হোসেন এর সাথে কথা হলে তিনি জানান, আমি ল্যাপটপ চার্জে দেয়ার জন্য বাসায় নিয়ে যাই। কিন্তু বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ থাকতেও কেন ল্যাপটপ বাসায় চার্জ দিতে হবে এমন প্রশ্ন করা হলে তিনি তার সদ্বোত্তর দিতে পারেন নি।

এমন চিত্র শুধু উপজেলার একটি বিদ্যালয়ে নয় বেশীর ভাগ সকল বিদ্যালয়েই। মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার হচ্ছে না এর সত্যতা নিশ্চিত করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু সালেহ বলেন, বিষয়টি আমি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যববস্থা গ্রহন করব।

এ ব্যাপরে উপজেলা নির্বাহী অফিসার এ ডবিøউ এম রায়হান শাহ বলেন, স্কুলের ল্যাপটপ বাসায় রাখার কোন নিয়ম নেই, আমি শীগ্রই আইনগত ব্যববস্থা নেব।

সাইবার নিউজ একাত্তর / ১লা ডিসেম্বর ২০১৯ইং আব্দুর রাজ্জাক (রাজু)

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :