বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১০:০১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

তানোরের স’মিলগুলোতে চলছে চোরাই কাঠের রমরমা ব্যবসা

ইমরান হোসাইন, নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর তানোর উপজেলার স’মিলগুলোতে চলছে চোরাই কাঠের রমরমা ব্যবসা। এক শ্রেণীর কাঠ ব্যবসায়ী ও স’মিল মালিকরা এ ব্যবসায় সরকারি গাছ উজার করে চলেছেন। ফলে গাছের প্রাকৃতিক সৌন্দয্য ও রাজস্ব থেকে বঞ্চিত সরকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পুরো উপজেলা জুড়ে প্রায় ৪০ টির মত কাঠের স’মিল রয়েছে। এসব স’মিল মালিকরা এলাকার সংঘবদ্ধ গাছ চোর সিন্ডিকেটদের সঙ্গে আতাঁত করে সরকারি রাস্তা ও শিবনদের বাঁধের দু’ধারের বিভিন্ন প্রজাতির গাছ কেটে উজাড় করছে। বাজার থেকে কিছু দূরে রাস্তার পাশে এসব স’মিলগুলো গড়ে উঠায় গাছ চুরির হিড়িক পড়েছে। সম্প্রতি কালিগঞ্জহাট এলাকার মিলন স’মিল ও তালন্দ হাট এলাকার উজ্জল স’মিল, মজিদ স’মিল, সুপলা ও রেজাউল স’মিলে এসব গাছ পাওয়া গেছে বলে নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে। কিন্তু রহস্যজনক কারণে কোন ব্যবস্থা নেয়া হয় নি।

সূত্র জানায়, সংরক্ষিত ও রক্ষিত বন এবং সমুদ্র তীরবর্তী এলাকার ১০ কিলোমিটার ছাড়া পৌর এলাকায় সরকারি নীতিমালা অনুযায়ী করাতকল নির্মাণ করতে হবে। করাতকল মালিককে লাইসেন্স ও প্রতিবছর লাইসেন্স নবায়ন এবং রেজিষ্টার খাতা তৈরী করতে হবে। করাতকলে গাছ কেনাবেচার জন্য প্রতিটি রেজিস্ট্রার খাতায় লিপিবদ্ধ করতে হবে। গাছ কেনা বেচার ক্ষেত্রেও কিছু বিধিমালা প্রণয়ন হয় ১৯৯৮ সালে। এছাড়া ২০০২ সালে সংশোধিত বিধিমালাও প্রণয়ন হয়। এরপর ২০১৮ সালে ওই সংশোধিত বিধিমালা আবারও প্রণয়ন করা হয়।

বিধিমালায় বলা হয়, বন বিভাগের কর্মকর্তা ছাড়াও প্রশাসনিক কর্মকর্তা যে কোন প্রয়োজনে করাতকলের কার্যক্রম পরিদর্শন করতে পারবেন। কিন্তু সরকারি এসব প্রতিষ্ঠান করাতকল পরিদর্শন ব্যাপারে উদাসিন রয়েছেন। সরকারের বিধি নিষেধ অমান্য করে এসব করাতকল গড়ে উঠলেও কোন ব্যবস্থা নেয়া হয় নি। ফলে বেপরোয়া হয়ে করাতকল বা স’মিল মালিকরা সরকারি গাছ রাতের আধাঁরে চুরি করে বিক্রি করছেন।

স্থানীয়রা জানান, চলতি বছরের ৩০ আগষ্ট রোববার গভীর রাতে জৈনক ব্যক্তি রাস্তার বেশ কয়েকটি শিশু গাছ কেটে মিলন স’মিলে বিক্রি করে। এছাড়াও পহেলা সেপ্টেম্বরে গভীর রাতে পিয়ারপুর এলাকার মনিরুল শিবনদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বিভিন্ন প্রজাতির ৩০টি গাছ কেটে ওই মিলন স’মিলে বিক্রি করে। একই কায়দায় গত দুই সপ্তাহ আগে তালন্দ এলাকার সংঘবদ্ধ গাছ চোর সিন্ডিকেট অর্ধশতাধিক রাস্তার গাছ কেটে উজ্জল স’মিলে বিক্রি করে।

তথ্যানুসন্ধানে জানা যায়, উপজেলায় ব্যক্তি মালিকানাধীন শিশু, মেহেগুনী, ইউকালেক্টর ও ইপিলিপি গাছের তেমন কোনো বাগান বা মজুদ নেই। কিন্তু উপজেলার প্রায় স’মিলে এসব কাঠের প্রচুর মজুদ রয়েছে। এখানে যে সব কাঠ পাওয়া যায় বেশিরভাগই চোরাই কাঠ। সূত্র জানায়, স’মিল মালিকদের সঙ্গে গাছ চোর সিন্ডিকেটের গভীর সখ্যতা রয়েছে। সিন্ডিকেটের সদস্যরা রাতের আঁধারে বিভিন্ন এলাকা থেকে গাছ চুরি করে কেটে বিক্রি করছে। অল্প টাকায় অধিক মুনাফা হওয়ায় এসব চোরাই কাঠ কিনছেন করাতকল মালিকরা। এতে করে প্রাকৃতিক সৌর্ন্দয্য হারানোর পাশাপাশি সরকার মোটা অঙ্কের টাকা রাজস্ব হারাচ্ছে।

এব্যাপারে মিলন স’মিলের মালিক মিলন ও উজ্জল স’মিলের মালিক উজ্জল এসব অভিযোগ অস্বীকার করে জানান, তারা টাকা দিয়ে গাছ কিনেন। গাছ চোরাই না বৈধ সেটা দেখা তাদের কাজ নয়। গাছ কেনার জন্য তার রেজিস্ট্রার খাতা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, কোনো করাতকলেই রেজিষ্ট্রার খাতা নেই।

এব্যাপারে উপজেলা বন কর্মকর্তা দেবাশীষ কুমার দে জানান, জনবল সংকটের কারণে নিয়মিত স’মিল পরিদর্শন করা সম্ভব হয় না। সরকারি রাস্তার গাছ চুরি করে স’মিলে মজুত করা হয়ে থাকলে স’মিলগুলোর সনাক্ত করে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

সাইবার নিউজ একাত্তর/ ১১ অক্টোবর  ২০১৯ ইং/ আব্দুর রাজ্জাক (রাজু)

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :