বুধবার, ১২ মে ২০২১, ০৮:০২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

তানোরে চড়া মূল্যে সার বিক্রি কৃষকরা প্রতারিত

সোহানুল হক পারভজে, (রাজশাহী) তানোর থেকে:

রাজশাহীর তানোরে একশ্রেণীর ডিলার ও ব্যবসায়ীর বিরুদ্ধে চলতি আমণ মৌসুমে সারের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে চড়া মূল্য সার বিক্রি করছেন বলে অভিযোগ উঠেছে। এতে ভরা আমণ মৌসুমে সার কিনে প্রতারিত হচ্ছে কৃষকেরা। তবে চড়া দামে সার বিক্রির বিষয়ে বিসিআইসির ডিলার ও খুচরা ব্যবসায়ীরা পরস্পরকে দায়ী করছে। আবার অধিক মুনাফার আশায় একশ্রেণীর ব্যবসাযী বালাইনাশক বিক্রির অনুমতি নিয়ে অবৈধভাবে সার বিক্রি করছে এটা অবৈধ হলেও রহস্যজনক কারণে কৃষি বিভাগ নিরব দর্শকের ভূমিকা পালন করছে। স্থানীয়রা এসব অবৈধ ব্যবসায়ীদের দোকানে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করার দাবি জানান। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কৃষক বলেন, অধিকাংশক্ষেত্রে জমাটবাঁধা বল ইউরিয়া কাফকোর ব্যাগে রিপ্যাক করে বিক্রি করা হচ্ছে।

সরেজমিন চলতি বছরের ২৫ আগস্ট রোববার কলমা ও পাঁচন্দর ইউপির বিভিন্ন এলাকায়  চড়া মূল্য সার বিক্রি করতে দেখা গেছে। পাঁচন্দর ইউপির কোয়েলহাট, চিমনা, ইলামদহী, দেউল, কলমা ইউপির আজিজপুর, দরগাডাঙ্গা, মালবান্ধা এলাকায় খুচরা ব্যবসায়ীরা চড়া দামে সার বিক্রি করছে। পাঁচন্দর ইউপির দেউল মোড়ের কীটনাশক ব্যবসায়ী মেসার্স মা ট্রেডার্স জানান, তারা আজিজপুর মোড়ের সার ব্যবসায়ী নজরুল ইসলামের কাছে থেকে ৮২০ টাকা বস্তা ইউরিয়া সার কিনে এনে খুচরা ৮৫০ টাকা থেকে ৯০০ টাকায় বিক্রি করছেন। তিনি বলেন, তবুও ইউরিয়া সারের সংকট ২০ বস্তা  চাহিদা দিলে মাত্র ৫ বস্তা সার মিলছে তাও আবার যমুনা বা কাফকো নয় শাহজালাল।

বালাইনাশক বিক্রির অনুমতি তো সার বিক্রি করতে পারেন না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কৃষি কর্মকর্তার মৌখিক অনুমতি নিয়ে তারা সার বিক্রি করছেন, যদি নিষেধ করেন তাহলে আর বিক্রি করবো না। এ সময় কথা হয় অমৃতপুর গ্রামের এক কৃষকের সঙ্গে তিনি বলেন, সার ব্যবসায়ী নজরুলের কাছে থেকে ইউরিয়া ৮২০ টাকা, টিএসপি ১৩৫০ টাকা ও পটাশ ৭০০ টাকা দরে কিনেছেন তবে মেমোতে সরকারী মূল্য লিখেছেন।তিনি বলেন, বাঁকি পায় তাই একটু দাম বেশি নিলেও কিছু করার নাই।

এব্যাপারে তানোর উপজেলা বিসিআইসির সার ডিলার সমিতির সভাপতি বিকাশ কুমার বলেন, সরকারী মূল্যর বেশি দামে সার বিক্রির কোনো সুযোগ নাই। তিনি বলেন, যারা বেশি দামে বিক্রি করবে সেই দায় তাদেরই নিতে হবে। এব্যাপারে আজিজপুর মোডের সার ব্যবসায়ী নজরুল ইসলাম বেশি দামে সার বিক্রির অভিযোগ অশিকার করেছেন। এব্যাপারে একাধিকবার যোগাযোগের চেম্টা করা হলেও উপজেলা কৃষি কর্মকর্তার মুঠোফোনের লাইন ব্যস্ত করে রাখায় তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সাইবার নিউজ একাত্তর/ ২৪শে আগষ্ট, ২০১৯ ইং/ আব্দুর রাজ্জাক(রাজু)

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :