শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ১১:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ! রংপুরে এক এস আই পুলিশ কর্মকর্তার বাসায় চুরি’ এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা খোয়া আলুর খুচরা মূল্য কেজিতে ৫ টাকা বাড়াল সরকার তানোরে শোক সভা ও দোয়া মাহফিল পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন রংপুরে ঘাঘটের ভাঙ্গনে দিশেহারা নদীর পাড়ের মানুষ

তানোরে দাদন ট্যাবলেটে মানুষ নিঃস্ব!

সোহানুল হক পারভেজ :

রাজশাহীর তানোরে সাধারণ মানুষকে নিঃস্ব করার ট্যাবলেট হিসেবে ব্যবহুত হচ্ছে দাদন (সুদ) ব্যবসা। সামাজিক সমপ্রীতি নস্ট, পারিবারিক কলহ-বিবাদ সৃষ্টিসহ শান্তি প্রিয় মানুষের সকল অশান্তিরর মূল কারণ হয়ে উঠেছে দাদন ব্যবসা। উপজেলা জুড়ে চলছে রমরমা সুদের ব্যবসা। মানুষকে নিঃস্ব করে পথে বসানোর অন্যতম উপায় সুদের ব্যবসা। আর এখন সুদ মানুষকে নিঃস্ব করার ট্যাবলেট হিসেবে ব্যবহৃত হচ্ছে। বর্তমানে এ ব্যবসা জমজমাট ভাবে চলছে উপজেলা সদর থেকে প্রত্যন্ত পল্লী এলাকায়। ফলে সুদ ব্যবসায়ীদের রসানলে পড়ে নিঃস্ব হচ্ছে সমাজের নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলো। অথচ এসব দেখার কেউ নেই।

অনুসন্ধানে জানা যায়, তানোর উপজেলার সদরসহ ইউনিয়ন পর্যায়ের বিভিন্ন গ্রাম-গঞ্জে একচেটিয়া ব্যবসা করছে কিছু সুদ ব্যবসায়ী নামক রক্তচোষা মানুষ। এদের বাহির থেকে যতই সুন্দর দেখা যাক না কেন, ভেতরটা এতটাই কুৎসিত যা বলে শেষ করা যাবে না। এই সুদের ব্যবসা ইসলাম ধর্মে হারাম (নিষিদ্ধ) অথচ সুদের ব্যবসা এমন এক পর্যায়ে গিয়েছে যে, হজ্জ্ব করে এসে পাঁচ ওয়াক্ত নামাজ পড়েও সুদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। সবার আড়ালে এমনকি মসজিদে নামাজ পড়তে গেলেও এই সুদখোর লোকজনকে নামাজের প্রথম কাতারে বসে নামাজ পড়তে দেখা যায়। আর এই সুদ শুধু ব্যক্তিগতভাবে নয়, বিভিন্ন এলাকায় ছোট-বড় অবৈধ সঞ্চয় সমিতির নামে চলছে একচেটিয়া সুদের ব্যবসা। এখানে লাভবান হচ্ছে কিছু অসাধু লোকজন, যারা এই সঞ্চয় সমিতিগুলো নিয়ন্ত্রণ করছে। শারীরিক অসুস্থতা, মেয়ের বিয়ে ইত্যাদি আর্থিক প্রয়োজনে বেকায়দায় পড়ে ওইসব সুদ ব্যবসায়ীদের খপ্পরে পড়ছে মধ্যবিত্ত পরিবার, কৃষক, বর্গা চাষী, স্বল্প আয়ের মানুষসহ স্কুল, কলেজ, মাদ্রাসা, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। তারা আর্থিক প্রয়োজন মিটাতে গিয়ে বিপদে পড়ে বাধ্য হয়ে এসব সুদ ব্যবসায়ীদের কাছে থেকে চড়া সুদে টাকা নিতে ৩০০ টাকা ননজুডিশিয়াল ফাঁকা ষ্ট্যাম্প ও ব্যাংকের ফাঁকা চেক স্বাক্ষর বা টিপ দিয়ে তাদের কাছে জমা দিচ্ছে। আর এই ফাঁকা চেক-ষ্ট্যাম্পে স্বাক্ষী নেওয়া হয় সুদ ব্যবসায়ীদের পছন্দের ব্যক্তিদের। এদিকে সুদের টাকা দিতে একটু এদিক-সেদিক হলেই সুদ ব্যবসায়ীরা ইচ্ছে মতো ফাঁকা চেক-ষ্ট্যাম্প পূরণ করে আদালতে মামলা ঠুকে দেয়।

দৈনিক, সাপ্তাহিক এমনকি মাসিক ভিত্তিতে নগদ ঋণ দিয়ে দেড় থেকে দুই গুণ মুনাফা আদায় করে সুদ ব্যবসায়ীরা। সুদ ব্যবসায়ীদের অত্যাচার ও লাঞ্চনার নজিরও রয়েছে অনেক। স্থানীয়রা জানায়, স¤প্রতি উপজেলার চাপড়া এলাকায় ঋণের টাকা পরিশোধ করতে না পেরে সুদ ব্যবসায়ীদের অত্যাচার-লাঞ্চনা সহ্য করতে না পেওে জনৈক বিজয় নামের এক স্কুল শিক্ষক আতœহত্যা করেছে। তানোর পৌরসভা দাখিল মাদরাসার এক কর্মচারী দীর্ঘদিন ধরে পালিয়ে বেড়াচ্ছে। তানোর পৌর সদরের মাছ ব্যবসায়ী জনৈক আকতার হোসেন নিঃস্ব হয়ে পথে বসেছে এরকম অসংখ্য উদাহারণ রয়েছে। অথচ এই অবৈধ কারবারের মাধ্যমে একদিকে যেমন সুদ ব্যবসায়ীরা সম্পদের পাহাড় গড়ছে, অন্যদিকে সাধারণ ও মধ্যবিত্ত আয়ের মানুষ দিনদিন গরীব ও ভূমিহীনে পরিণত হচ্ছে। স্থানীয়দের অভিযোগ, সুদ ব্যবসায়ীদের এমন কর্মকান্ডে সংশ্লিষ্ট কর্তৃপক্ষেরও নেই কোন পদক্ষেপ, তাদের বিরুদ্ধে আইন প্রয়োগের ব্যবস্থা না থাকার কারণে ঋণের নামে এসব শোষণ বেড়েই চলছে। সুদ ব্যবসায়ীদের সার্বিক এ পরিস্থিতিতে সাধারণ মানুষের প্রত্যাশা, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ ব্যাপারে জরুরী হস্তক্ষেপ প্রয়োজন। অন্যথায় আত্মহত্যাসহ মারামারি, হানাহানি, দ্বন্দ্ব-ফ্যাসাদসহ অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

সাইবার নিউজ একাত্তর/ ১৮ জুলাই, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :