বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৯:৫২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

তানোরে দু’শ মিটার রাস্তায় হাজারো মানুষের দুর্ভোগ

সোহানুল হক পারভেজ :

রাজশাহীর তানোরের কাঁমারগা ইউপির আমিন বাজার এলাকায় মাত্র দুশ’ মিটার রাস্তা প্রশস্ত ও পাকা না করায় কয়েক গ্রামের হাজারো মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। মাত্র তিন হাত প্রশস্ত রাস্তা তার মধ্যে আবার সেচের নালা করায় অবর্নীয় দুর্ভোগ যেনো তাদের নিত্য সঙ্গী হয়ে উঠেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, তানোরের কাঁমারগা ইউপির মহাদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বিদ্যালয় সংলগ্ন সনাতন ধর্মালম্বীদের সার্বজনীন দূর্গা মন্দিরে যাতায়াতের একমাত্র রাস্তা দীর্ঘদিনেও প্রশস্ত ও পাকা না করায় কাঁমারগা, হাতিশাইল, মহাদেবপুর ও আব্দুল্লাহপুরসহ কয়েক গ্রামের সনাতন ধর্মালম্বীদের মন্দিরে যাতায়াত এবং স্কুলগামী শিক্ষক-কর্মচারী ও কোমলমতি শিশুদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে বর্ষা মৌসুমে এই রাস্তায় জীবনের ঝুঁকি নিয়ে এসব মানুষদের যাতায়াত করতে হচ্ছে। কারণ কাঁদাময় পিচ্ছিল এই রাস্তায় যাতায়াতের সময় পা পিছলে পড়ে যেকোনো সময় ঘটতে পারে অনাকাঙ্খিত ঘটনা।

এমনকি সেই আশঙ্কায় অনেক অভিভাবক বর্ষা মৌসুমে তাদের সন্তানদের স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে। আবার রাস্তা না থাকায় তিনতলা ফাউন্ডেশনের দুইতলা ভবন নির্মাণের বরাদ্দ আসলেও ঠিকাদারী প্রতিষ্ঠান নির্মাণ সামগ্রী স্কুল চত্ত্বরে নিতে না পারায় ভবনের নির্মাণ কাজ শুরু করতে পারছেন না। জানা গেছে, স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাগণ নিয়মিত প্রতিশ্র“তি দিয়ে আসছে, কিšত্ত অজ্ঞাত কারণে প্রতিশ্র“তির বাস্তবায়ন আর হচ্ছে না। ফলে হাজারো মানুষ সীমাহিন দূর্ভোগ ও চরম বিড়ম্বনার মধ্যে দিয়ে হতাশায় দিন পার করছেন। চলতি বছরের ১৪ জুলাই রোববার সরেজমিনে দেখা যায়, কাঁমারগা ইউপির আমিন বাজার-মহাদেবপুর রাস্তার পূর্ব দিকে রাস্তা থেকে মহাদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত মাত্র দুশ’ মিটার অপ্রশত্ত ও মাটির কাঁচা রাস্তাটি (জমির আইল) চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। তবুও জীবনের ঝুঁকি নিয়ে অবর্নীয় দুর্ভোগ-বিড়ম্বনা সহ্য করে এই রাস্তা দিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে স্কুলগামী কোমলমতি শিশু,শিক্ষক-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। স্থানীয়রা বলছেন, গত কয়েক বছর ধরে এলাকার জনপ্রতিনিধি ও সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ একাধিকবার রাস্তাটি প্রশস্ত করে ভ্যান গাড়ী চলার উপযোগী করার আশ্বাস দিয়ে আসছেন।

কিন্তু অজ্ঞাত কারণে এখানো সেই সব প্রতিশ্রুতির বাস্তবায়ন হয়নি। তারা আরও বলেন, এই রাস্তা দিয়ে কয়েকটি গ্রামের সনাতন ধর্মালম্বীরা মন্দিরে ও কোমলমতি শিশুরা স্কুলে যায় এমনকি কৃষিসহ নানা কাজে যাতায়াত করতে হয় অসংখ্য মানুষকে। মাত্র দুশ’ মিটার রাস্তা প্রশস্ত ও পাকা না করায় এখানকার বাসিন্দাদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। মহাদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুদ্দিন মোল্লা ও সভাপতি তোফায়েল আহম্মেদ বলেন, রাস্তাটি প্রশস্ত ও পাকাকরণ অতীব জরুরী, কিšত্ত রাস্তার দুই পাশের জমির মালিক এক হাত করে রাস্তার দুই ধারে দুই হাত জমি দিলে রাস্তাটি প্রশস্ত ও পাকাকরণ করা যায়।

তারা বলেন, বিশিষ্ট সমাজসেবক, সাবেক চেয়ারম্যান এবং রাজশাহী শহরের হোটেল মুন-এর স্বত্ত্বাধিকারী আব্দুল কাদের মৃধা ওই জমির মালিক তার কাছে থেকে রাস্তার জন্য জমি নেয়ার চেস্টা করা হচ্ছে। তারা আরো বলেন, জমি পেলেই রাস্তাটি প্রশস্ত ও পাকারণের উদ্যোগ নিবেন তারা। সংশ্লিষ্ট এলাকাবাসী এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। এব্যাপারে কাঁমারগা ইউপি চেয়ারম্যান মসলেম উদ্দীন প্রামানিক বলেন, জমি না থাকায় রাস্তার উন্নয়ন করা সম্ভব হচ্ছে না।

সাইবার ‍নিউজ একাত্তর/ ১৫ জুলাই, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :