মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০২:৫৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ! রংপুরে এক এস আই পুলিশ কর্মকর্তার বাসায় চুরি’ এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা খোয়া আলুর খুচরা মূল্য কেজিতে ৫ টাকা বাড়াল সরকার তানোরে শোক সভা ও দোয়া মাহফিল পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন রংপুরে ঘাঘটের ভাঙ্গনে দিশেহারা নদীর পাড়ের মানুষ

তানোরে বিদেশী ফল-ফুলে শোভাবর্ধন ড. সুবোধের বাগান বাড়ি

ইমরান হোসাইন, নিজস্ব প্রতিবেদক :

ক্ষরতাপময় অঞ্চল রাজশাহীর তানোর উপজেলা। এরপরও শষ্যভান্ডার খ্যাত নামে পরিচিত এ উপজেলা। ধান এখানে প্রধান ফসল হলেও এই তপ্ত মাটিতে এখন দেখা মিলছে বিদেশী ফলগাছ! এসব বিদেশী ফলগাছ গুলো দেখা গেছে ড. সুবোধ কুমার সরকারের বাগান বাড়িতে। তিনি নোয়াখালি বিজ্ঞান প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। দীর্ঘ একযুগেরও বেশি সময় ধরে তিনি একের পর এক বনজ, ঔষধি ও ফলজ গাছ রোপণ করে চলেছেন তার নিজ বাগান বাড়িতে।
সরজমিন গিয়ে দেখা যায়, তানোর পৌর এলাকার আকচা গ্রামে সুবোধ সরকারের ৩ বিঘা জমির এলাকাজুড়ে রয়েছে বাগানবাড়ি। এই বাগান আর বাড়ির ছাদজুড়ে দেশি ফল-ফুলের পাশে শোভাবর্ধন করে আছে নানান ধরণের সব বিদেশী ফল ও ফুল।
গাছজুড়ে শোভা পাচ্ছে- জাপানের পিচফল, ব্রাজিলের চেরী, থাইল্যান্ডের পালামার আম, দারজিলিং লাল কলমা, তুরস্কের খেজুর, অ্যাভোগ্রেডো, নাসপাতি,আঙ্গুরসহ নানান ফল। শুধু বিদেশি নয়, বাগানজুড়ে দেশীফল গাছও ছড়িয়ে আছে। রংপুরের হাড়িভাঙ্গা আম, মালটা, জামরুল, লিচু, পেঁয়ারা ও তিন প্রজাতির জাম। রয়েছে মসলা জাতীয় গাছ- লং, দারুচিনি, তেজপাড়া, এলাচ। এছাড়া ঔষধি গাছ- শ্বেত চন্দন, রক্ত চন্দন, হরতকি, বহেড়া, তুলশীসহ বিভিন্ন গাছ।
ড. সুবোধ কুমার জানান, তিনি বছর তিনেক আগে ঢাকা থেকে পিচফলের গাছ এনে লাগান। গত বছর অল্প সংখ্যক ধরলেও এবার গাছ জুড়ে পিচফল ধরেছে। অনেক গাছে এই পাঁক ধরেছে। এটা অনেকটা আপেলের মতো। কিন্তু আপেলের চেয়ে নরম, মিষ্টি ও রসালো। স্বাদ আর গন্ধও দারুণ। ব্রাজিলের চেরি, থাইল্যান্ডের পালমার আম, দারজিলিং কমলা এবার বেশ ধরেছে তার গাছে। বরেন্দ্র মাটিতে বিদেশী ফল হওয়া সম্ভব। এতে বিদেশ থেকে ফল আমদানী করতে হবে না। তার এইসব বিদেশী ফলগাছ দেখতে অনেকেই বাগানে আসছেন। অনেকে উৎসাহিত হচ্ছেন বিদেশী ফলগাছ লাগানোর জন্য।
এ নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শামিমুল ইসলাম বলেন, তানোরের মাটি বরেন্দ্রে অঞ্চল নামে পরিচিত। এই মাটিতে পিচফল হওয়া সম্ভব। তবে, অন্যান্য বিদেশীফল যদি এইমাটিতে ভালো হয় তাহলে এলাকায় সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
রাজশাহী ফল গবেষণা কেন্দ্র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলীম উদ্দীন বলেন, ‘পিচফল রাজশাহীতে কম আছে। তেমন দেখা যায় না। তাদের গবেষণা কেন্দ্রে এই ফলের গাছ নেই।’ যদি তানোর অঞ্চলে এসব ফলের চাষ হয়ে থাকে তাহলে আমরা সেটা দেখবো।

সাইবার নিউজ একাত্তর / ০৮ জুন ২০২০ ইং মারুফ খান

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :