বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৭:২২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

তানোরে স্কুলের ভবন নির্মাণে অনিয়ম

আলিফ হোসেন, (রাজশাহী) তানোর থেকে :

রাজশাহীর তানোরে সরনজাই ইউপির শুকদেবপুর উচ্চ বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ একতলা একাডেমিক ভবনকে স¤প্রসারণ করে দ্বিতল ও নতুন ভবন নির্মাণে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমালের নির্মানসামগ্রী ব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এ ঘটনায় এলাকার অভিভাবক,শিক্ষব-কর্মচারী ও শিক্ষার্থীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে।

স্থানীয়রা জানান, শুকদেবপুর উচ্চ বিদ্যালয়ের একতলা একাডেমিক ভবন দীর্ঘদিন ধরে চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে ভবনের সিংহভাগ স্থানে বড় বড় ফাটল দেখা দিয়েছে। তারা বলেন, ভূমিকম্পনপ্রবণ বরেন্দ্র অঞ্চলের অর্ন্তভুক্ত তানোরে মাঝারী ভূমিকম্পন বা বড় ঝড় হলেই এই ভবন ভেঙ্গে পড়বে এমন ঝুঁকি মাথায় নিয়েই শিক্ষার্থীরা এখানে পড়ালেখা করছে। অথচ ভূমিকম্পনপ্রবণ এলাকায় এমন ঝুঁকিপূর্ণ ভবন কি বিবেচনায় দ্বিতল করে আরো ঝুঁকিপূর্ণ করা হচ্ছে সেটা তাদের বোধগম্য নয়, ঝুঁকিপূর্ণ দ্বিতল ভবনে হয়তো অনেক অভিভাবক তাদের ছেলেমেয়েদের লেখাপড়া করাতে চাইবেন না। তারা ঝুঁকিপূর্ণ একতলা ভবন দ্বিতল না করার দাবি করেছেন।

তানোর উপজেলা এলজিইডির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, শুকদেবপুর স্কুলের একাডেমিক ভবনের যেই অবস্থা তাতে অল্প কিছু দিনের মধ্যেই এই ভবন পরিত্যক্ত ঘোষণা করা ব্যতিত কোনো উপায় থাকবে না। তিনি বলেন, এমন ঝুঁকিপূর্ণ ভবন কি বিবেচনায় দ্বিতল করে আরো ঝুঁকিপূর্ণ করা হচ্ছে সেটা আসলেই একটা রহস্যজনক ঘটনা, এটা সরকারের অর্থ অপচয় ছাড়া কিছু নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সহকারী শিক্ষক বলেন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর (ফ্যাসালেটিজ ডিপামের্›ট) থেকে প্রায় এক কোটি টাকা বরাদ্দ করা হয়েছে স্কুলের নতুন ভবন নির্মাণ ও একতলা ভবন দ্বিতল করণের জন্য। তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার জীবন ও সুরঞ্জিৎ নামের দুই জন ঠিকাদার এই কাজ করছেন। তিনি বলেন, একতলা একাডেমিক ভবন সংস্কার করা যেতে পারে তবে দ্বিতল করা কোনো ভাবেই ঠিক না। এব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক কেরামত আলী বলেন, স্কুলের একতলা ভবন দ্বিতল ও নতুন ভবন নির্মাণ মন্ত্রণালয় থেকে করানো হচ্ছে এতে তাদের কোনো হাত নাই।

তিনি বলেন, একতলা ভবন অনেক ঝুঁকিপূর্ণ এই কথা সঠিক নয় যারা বলছে তারা না জেনেই বলছে। এব্যাপারে জানতে চাইলে ঠিকাদার জীবন অনিয়মের অভিযোগ অস্বীকার করে বলেন, কর্তৃপক্ষ যেভাবে সিডিউল দিয়েছে তারা সেই ভাবে কাজ করছেন। তিনি বলেন, কেউ অবৈধ সুবিধা আদায়ে ব্যর্থ হয়ে সাংবাদিকদের কাছে এমন অভিযোগ করতে পারে।

সাইবার নিউজ একাত্তর/ ৭ই সেপ্টেম্বর ২০১৯ ইং/ আব্দুর রাজ্জাক(রাজু)

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :