বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

তানোরে স্কুল চত্ত্বরের গাছ নিধন

সোহানুল হক পারভেজ :

রাজশাহীর তানোরের কাঁমারগা ইউপির কচুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয় চত্ত্বরের প্রায় শতবর্ষী তাজা গাছ নিধনের অভিযোগ উঠেছে। স্থানীয়দের অভিযোগ সভাপতি ও প্রধান শিক্ষক পরস্পর যোগসাজশে গাছের ডাল ভেঙ্গে পড়ে শিক্ষার্থীদের আহত হবার কথিত আশঙ্কার কথা বলে এই বৃক্ষবলি দিয়েছে।

তারা বলেন, প্রায় শতবর্ষী কড়াই গাছের ডাল ভেঙ্গে পড়ার কোনো সুযোগ নাই, আর এতোদিন ভেঙ্গে পড়লো না এখন হঠাৎ করেই ভেঙ্গে পড়ার আশঙ্কা দেখা দিল কি বিবেচনায়, আসলে এটা গাছ নিধনের কৌশল মাত্র।

এদিকে এ খবর ছড়িয়ে পড়লে অভিভাবকদের মধ্যে চরম অসন্তোষ ছড়িয়ে পড়েছে উঠেছে সমালোচনার ঝড়। স্থানীয়রা সরেজমিন তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

স্থানীয়রা জানায়, নীতিমালা অনুযায়ী বনবিভাগ ও সংশ্লিস্ট বিভাগের উধ্বর্তন কর্তৃপক্ষের লিখিত অনুমতি ব্যাতিত শিক্ষা প্রতিষ্ঠান চত্ত্বরের গাছ কাটার কোনো সুযোগ নাই। কিন্তু তারা নিজেদের পকেট ভারী করতে কথিত অজুহাতে নীতিমালা লঙ্ঘন করে এসব গাছ নিধন শুরু করেছে।

জানা গেছে, তানোরের কাঁমারগা ইউপির কচুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় চত্ত্বরে প্রায় শতবর্ষী একটি বৃহত কড়াই গাছ ও অর্ধশতবর্ষী একটি কৃষ্ণচুড়া গাছ রয়েছে। কিন্তু গাছের ডাল ভেঙ্গে পড়ে শিক্ষার্থী আহত হবার কথিত আশঙ্কার কথা বলে সভাপতি ও প্রধান শিক্ষক এসব গাছ নিধন শুরু করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবক বলেন, গাছ দুটি শুধু পুরাতন নয় স্কুলে ছায়াশীতল পরিবেশ ও সোভাবর্ধন করতো অথচ কি বিবেচনায় এসব গাছ নিধন করা হলো সেটা বোধগম্য কোনো বিবেকবান মানুষ এমন কাজ করতে পারে না।

এব্যাপারে কচুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিখিল চন্দ্র প্রামানিক বলেন, কৃষ্ণচুড়া গাছের একটি ডাল ভেঙ্গে পড়েছে ও কড়াই গাছের ডাল ভেঙ্গে পড়ার সম্ভবনা রয়েছে তাই স্কুল কমিটির রেজুলেশন করে ও শিক্ষা কর্মকতার অনুমতি নিয়ে একটি গাছ ও একটি গাছের ডালপালা কাটা হচ্ছে। এব্যাপারে স্কুলের সভাপতি আবুল হোসেন বলেন, কমিটির সকল সদস্যর মতামত নিয়ে তারা এই কাজ করছেন। এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জোবাইদা খানম বলেন, স্কুল চত্ত্বরের কোনো তাজা গাছ তিনি কাটার অনুমতি দিতে পারেন না। তিনি বলেন, এ বিষয়ে বিস্তারিত খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাইবার ‍নিউজ একাত্তর/ ২১শে জুন, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :