সোমবার, ০১ মার্চ ২০২১, ০৩:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ! রংপুরে এক এস আই পুলিশ কর্মকর্তার বাসায় চুরি’ এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা খোয়া আলুর খুচরা মূল্য কেজিতে ৫ টাকা বাড়াল সরকার তানোরে শোক সভা ও দোয়া মাহফিল পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন রংপুরে ঘাঘটের ভাঙ্গনে দিশেহারা নদীর পাড়ের মানুষ

তামাক নিয়ন্ত্রণ আইন ভঙ্গকারী জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) কে কঠোর শাস্তি প্রদানের দাবিতে রাজশাহী জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান

সাইবার নিউজ একাত্তর ডেস্ক :

সম্প্রতি দেশব্যাপী বহুজাতিক তামাক কোম্পানী জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) ‘ধূমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ (সংশোধনী ২০১৩) এর ধারা-৫’ ভঙ্গ করে তাদের পণ্য/ব্র্যান্ড প্রমোশনের কার্যক্রম অব্যাহত রেখেছে। যা জনস্বাস্থ্যের জন্য মারাতœক হুমকী ও শাস্তিযোগ্য অপরাধ। সিগারেট ব্যবসা সম্প্রসারনের লক্ষ্যে দেশের প্রচলিত আইনের বিরুদ্ধে এ ধরনের হীন কার্যক্রম প্রকাশ্যে দেশব্যাপী পরিচালিত হচ্ছে। লক্ষ্য করা যাচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং বাংঙ্গালী সংস্কৃতিকে পুজি করে জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল কর্তৃক সিগারেটের ব্র্যান্ড প্রমোশনের কূটকৌশল অবলম্বন করে সিগারেটের ভোক্তা তৈরির উদ্দেশ্যে দেশব্যাপী ব্যাপক প্রচার অভিযান অব্যাহত রেখেছে। আইন ভঙ্গ করে জেটিআইয়ের এ সকল অবৈধ বিজ্ঞাপন, প্রচার-প্রচারণা ও বিপনন কার্যক্রমের জন্য দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ সোমবার ১০ জুন ২০১৯ ইং সকালে রাজশাহী জেলা প্রশাসক বরাবর এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশন বাংলাদেশ (এএফআইবি) এবং বাংলাদেশ তামাক বিরোধী জোটের সদস্য রুরাল এ্যান্ড আরবান ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (রুডো) নির্বাহী প্রধান সোহাগ আলী,নারী হস্তশিল্প প্রতিষ্ঠানের সভাপতি আনজুমান আরা পারভীন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী সভাপতি জামাত খান, দৈনিক আমাদের রাজশাহী পত্রিকার বার্তা সম্পাদক ও এন্টি টোবাকো মিডিয়া এলায়েন্স(আত্না) সদস্য শেখ জিয়াউল হক, বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের  কেন্দ্রীয় কমিটির সদস্য মালিহাজামান মালা, তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স রাজশাহী জেলা কমিটির সদস্য জিয়াউর রহমান, বৃষ্টি নারী কল্যাণ সংস্থার সভাপতি লুঃফুণ নাহার, মোহনা মহিলা সমাজ কল্যণ সংস্থার সভাপতি জেবুন নেসাএর নেতৃত্বে একটি প্রতিনিধি দল স্মারকলিপি পেশ করেন। রাজশাহী জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন সহকারি কমিশনার লিটন চন্দ্র দে।

বিভিন্ন গণমাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরের জাপান ভ্রমণ ইতিহাস নিয়ে তারকা শিল্পী জনাব তাহসান রহমান খানের একটি অনুষ্ঠানের বিজ্ঞাপণ প্রচারনা চলছে। যে অনুষ্ঠানটি গত ২২ মে ২০১৯ তারিখে ৮টি টেলিভিশনে প্রচারিত হয়েছে। এ প্রমোশনাল বিজ্ঞাপনে ও অনুষ্ঠানে ব্যবহার করা হয়েছে জাপান টোব্যাকোর  (জেটিআই) ব্রান্ড কালার এবং ¯ স্লোগান “জাপানিজ কোয়ালিটি” যা মূলত জাপান টোব্যাকোর ব্রান্ড প্রমোশনের জন্য তৈরি করা হয়েছে। যা সম্পূর্ণভাবে দেশের প্রচলিত তামাক নিয়ন্ত্রণ আইনের ধারা-৫ পরিপন্থী বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর সিগারেটের ব্যবসা সম্প্রসারনের লক্ষ্যে উক্ত কোম্পানী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে এবং বর্তমান সময়ের জনপ্রিয় শিল্পী, নাট্যব্যক্তিত্ব, শিক্ষক ও তরুণ সমাজের আইকন তাহসান রহমান খানকে মডেল হিসেবে বেছে নিয়েছে। যা আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক ও লজ্জাস্কর। রবীন্দ্রনাথ ঠাকুর বেঁচে থাকলে তিনি অবশ্যই লজ্জিত হতেন। এ ধরনের কূটকৌশল যেমন বাঙালী সংস্কৃতিকে অপমান করা, তেমনি মানুষকে বিভ্রান্ত ও প্রলোভনের মাধ্যমে সিগারেটের ব্যবহার উৎসাহিত করার প্রচারনা করা। উল্লেখ্য, প্রচারিত বিজ্ঞাপনে ও অনুষ্ঠানে জাপান টোব্যাকোর নাম বলা না হলেও পাঠ পর্যায়ে বিভিন্ন স্থানে যেসব ক্যাম্পেইন চলছে এবং সিগারেট বিপনন কর্মীগণ যে টি-শার্ট গায়ে দিচ্ছেন, সেখানে “জাপানিজ কোয়ালিটি” ¯স্লোগানের সঙ্গে জেটিআই এর লোগো ব্যবহার করা হচ্ছে। যা তামাক নিয়ন্ত্রণ আইন পরিপন্থী।

আরো উল্লেখ্য, ধূমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের ধারা ৫ অনুযায়ী, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোন তামাকজাত দ্রব্য বা তামাকের ব্যবহার প্রদর্শনের উদ্দেশ্যে যে কোন ধরনের বানিজ্যিক কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাধ। কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান আইনের এই বিধান লংঘন করলে অনুর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদন্ড বা অনধিক এক লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডনীয় হবেন। এছাড়াও যেখানে তামাকের ব্যবহার হ্রাস করনের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। সেখানে বহুজাতিক তামাক কোম্পানীর এমন প্রচারনার জন্য দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা জরুরী বলে জেলা প্রশাসককে অবহিত করেন।

অবিলম্বে জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) এর বিরুদ্ধে মোবাইল কোর্ট/বাজার মনিটরিং এর মাধ্যমে বিভিন্ন এলাকায় প্রচারিত কার্যক্রম বন্ধ ও প্রচার সামগ্রী ধ্বংস করাসহ জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল এর বিরুদ্ধে মাঠ পর্যায়ে কঠোর শাস্তির ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে জোরালো দাবি জানানো হয়।

সাইবার ‍নিউজ একাত্তর/ ১০ জুন, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :