মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:১১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

তিন উপায়ে চোখ রক্ষা করুন স্মার্টফোন থেকে

সাইবার নিউজ একাত্তর স্বাস্থ্যসেবা ডেস্ক :

 

প্রতিদিন জরুরি কারণে অথবা ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় সময় কাটাতে স্মার্টফোনের টাচস্ক্রিনে ঘনঘন চোখ রাখতেই হয় আমাদের। আমেরিকায় এক জরিপে জানা গেছে, প্রতি তিনজন পূর্ণ বয়স্কের মধ্যে একজন প্রতিদিন ১০ ঘন্টারও বেশি সময় মোবাইল ফোনের টাচস্ক্রিন ব্যবহার করেন। এ ছাড়া শিশুরাও টাচস্ক্রিনে আসক্ত হয়ে পড়ায় বড়দের মতো তাদেরও চোখের নানা সমস্যা দেখা দিচ্ছে। ডিউক ইউনিভার্সিটি আই সেন্টারের চক্ষু বিশেষজ্ঞ প্রিয়া গুপ্তা জানান, আমরা যখন স্মার্টফোন অতিরিক্ত ব্যবহার করি, তখন আমাদের চোখের পাতা কম পিটপিট করে। আর সে কারণে চোখ চুলকায়, জ¦লে ও অস্বস্তিবোধ হয়। গত ৫ বছরে চক্ষুরোগীর সংখ্যা তুলনামূলকভাবে বেড়ে গেছে জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, এর কারণ বেশি স্মার্টফোন ব্যবহার করা। এ পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলেও জানিয়েছেন অনেক বিশেষজ্ঞ। তবে দ্রুতগতির জীবনে স্মার্টফোন ছাড়া চলাই যেন অসম্ভব। এ অবস্থায় আমাদের চোখও রক্ষা করা জরুরি। স্মার্টফোন থেকে আমাদের চোখ রক্ষা করার তিনটি সহজ উপায় জেনে নিন।

আমেরিকার ন্যাশনাল আই ইনস্টিটিউটের বিশেষজ্ঞ ডাক্তার র‌্যাচেল বিশপ বলেছেন, মোবাইলের স্ক্রিন থেকে চোখ রক্ষায় বিশ-বিশ-বিশ কৌশল অবলম্বন করলে উপকার পাওয়া যায়। মোবাইল টাচস্ক্রিন ব্যবহারের ক্ষেত্রে প্রতি ২০ মিনিট পর ২০ ফুট দূরে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে হবে। এতে করে মস্তিষ্ক যেমন অবসর পাবে, তেমনি চোখের মাংসপেশিগুলোও স্বস্তি পাবে।

ডাক্তার গুপ্তা বলেছেন আমরা অতিরিক্ত টাচস্ক্রিনে তাকিয়ে থাকার কারণে চোখে যে ক্লান্তি আসে, তা দূর করতে বারবার চোখ পিট পিট করলে বেশ উপকার পাওয়া যাবে।

শেষ একটি সহজ উপায় হচ্ছে, টাচস্ক্রিনের আলো আপনার চোখের জন্য সহনীয় পর্যায়ে রাখা। আপনার স্মার্টফোন, ট্যাবলেট, টিভি ও কম্পিউটারের ব্যাকগ্রাউন্ড ব্রাইটনেস কমিয়ে রাখুন। এতে করে চোখের যন্ত্রণা বা অস্বস্তি কমবে বলেই জানান ডাক্তার গুপ্তা।

 

 

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :