শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০২:৪১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

নওগাঁর মান্দায় ভূয়া দলিল বের করে অন্যের সম্পত্তি জবর দখলের অভিযোগ!

মাহবুবুজ্জামান সেতু, নওগাঁ থেকে :

নওগাঁর মান্দায় ভূয়া দলিল বের করে অন্যের সম্পত্তি জবর দখলের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগকারী মৈনম ইউ’পির দূর্গাপুর গ্রামের মৃত আলহাজ্ব ইসমাইল হোসেনের পুত্র আলহাজ্ব মজিবর রহমান জানান, কয়েক বছর পূর্বে আমার ছেলে এবং জামাই যৌথভাবে গনেশপুর মৌজায় কিছু সম্পত্তি ক্রয় করে। পরবর্তীতে ক্রয়সূত্রে ওইসব জমির মালিক হবার পর তাদের নিজনামে জমিগুলো নামজারিও করিয়ে নেয়। এরই প্রেক্ষিতে পরবর্তী সময়ে নিজের প্রয়োজনে জমিগুলো ওই এলাকার স্থানীয় সৈয়দ কবিরাজ ও পিন্টু অরফে কিনার কাছে প্রায় ১৪ শতক জমি হস্তান্তর করার উদ্দেশ্যে ছেলে এবং জামাইয়ের পক্ষে কিছু টাকা গ্রহণপূর্বক বায়নানামায় চুক্তিবদ্ধ হন। খসড়া বায়নানামাসূত্রে ওইসকল ক্রেতারা তাদের ইচ্ছেমত জমি রেজিস্ট্রি করার পূর্বেই জমিতে থাকা গাছগুলো কেটে নেয়।

পরবর্তীতে ওই জমির বায়নাকারীদের উপেক্ষা করে ওই গ্রামেরই বিরাজের ছেলে বেলাল একটি ভূয়া দলিল বের করে বিবাদমান ৭ শতক জমি দখলে নেয়। এতে ভুক্তভোগী মজিবর রহমান আইনের আশ্রয় নিয়ে মান্দা থানায় একটি অভিযোগ দায়ের করেন। এনিয়ে মান্দা থানায় উভয় পক্ষের কাগজপত্র যাচাই-বাছাইয়ে একাধিকবার মিটিং করা হয়েছে। মিটিংয়ে সিদ্ধান্ত হয় যে, একই নাম্বারের এবং একই সালের দলিল; আবার জমির দাতা-গ্রহিতাও আলাদা। মৌজাও ভিন্ন-ভিন্ন, জমির পরিমানও এক না, আসলে বিষয়টা কি? উভয় পক্ষের মাঝে এমন দ্বিধাদ্বন্দ দেখাদিলে অভিযোগের তদন্তকারী এস আই রফিক উভয় পক্ষকে তাদের দলিলের সার্টিফাই দলিল তোলার পরামর্শ দেন।

সেমর্মে উভয় পক্ষ তাদের নিজ নিজ দায়িত্বে সে দলিলটি সংগ্রহ করে। ওই বিবাদমান জমির সার্টিফাই দলিল তুলতে গিয়ে দেখা যায় যে, ওই জমিটি মুলত গনেশপুর মৌজার না; ওইটা আসলে ভরাট্ট শীবনগর মৌজার জমি। আর বেলাল যে দলিলমুলে জমিটি দাবি করতিছে নওগাঁ সাব-রেজিষ্টারের অফিসে তার কোনো ভলিয়ম বইয়ে কোনো রকম তথ্য নেই। সুতরাং দলিলটি ভূয়া হিসেবে ধরে নেয়া যেতে পারে। কেনোনা,বেলালের দাবিকৃত জমির সার্টিফাই দলিলের কোনো অস্তিত্ব নেই। না আছে কোনো মূল দলিল, আর না আছে কোনো অফিসিয়াল ডকুমেন্ট। ভূয়া দলিলের ব্যাপারে জানতে চাইলে বিবাদমান জমি জবরদখলকারী প্রতিপক্ষ রিয়াজ উদ্দিন শেখের দলিলমুলে গনেশপুর কারিকর পাড়ার বিরাজের ছেলে বেলাল বলেন যে জমিটির দলিল আমাদেরটাই সঠিক, আর তাদেরটাই ভুয়া।

এই ভূয়া আর সঠিক দুপক্ষের দলিলদুটো যাচাই-বাছাইয়ে উভয়পক্ষের লোকজনকে নওগাঁ সাব-রেজিষ্টারের অফিসে গিয়ে সার্চ করে সঠিকতা নির্ণয় করে আসার জন্য বলেন এস আই রফিক। সে অনুযায়ী নওগাঁ সাব-রেজিষ্টারের অফিসে গিয়ে আছিরন বেওয়ার কাছ থেকে রিয়াজ উদ্দিনের দলিলের কোনো ডকুমেন্ট পাওয়া যায়নি বলে জানান ভুক্তভোগী পক্ষের মজিবর রহমান। ভুয়া দলিলে অন্যায় ভাবে জমি জবরদখলকারীদের থেকে পরিত্রাণ পেতে চান মজিবর রহমান, তিনি বড় বেকায়দায় আছেন। এর একটা দ্রুত সঠিক সমাধান হওয়া দরকার। জমি কিনে যেমন এক বিপদে পরেছেন মজিবর রহমানের ছেলে এবং জামাই। তারা দুজনেই সরকারী চাকুরীজীবী হওয়ায় যতোসব বিড়াম্বনা।

এব্যাপারে সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এসএম হাবিবুল হাসান বলেন, জমির দলিল আসলে কোনটা ভূয়া অথবা জাল আর কোনটা সঠিক এটা বলার এখতিয়ার আমাদের নেই। এটি নির্ণয় করবেন মহামান্য আদালত। সার্টিফাই দলিল দেখে কিছু বলা যাবে না। তবে মূল দলিল হলে কিছুটা অনুমান করে বলা সম্ভব যে কোনটা আসল আর কোনটা নকল। এরপর হয়তো একটা সিদ্ধান্ত নেয়া যাবে। আগে দেখতে হবে, না দেখে কিছু বলা যাবেনা। অযথা মনগড়া সিদ্ধান্ত দিয়ে আমি কাউকেও বিব্রত করতে চাই না। তবে কেউ আইন নিজের হাতে তুলে নিলে আইন অনুযায়ী তাকে তার শাস্তি পেতে হবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :