শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০২:৪৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

নড়াইলে পানি উন্নয়ন বোডের অপরিকল্পিত খাল খননে ৪টি বৈদ্যুতিক খুঁটি হেলে পড়েছে এলাকাবাসী আতঙ্কে

উজ্জ্বল রায় নড়াইল থেকে :

নড়াইল সদরের গারোচোরা অপরিকল্পিতভাবে খনন করা হয়েছে খাল। এটি খননের পরই খালের পাশ দিয়ে নির্মিত প্রায় ২শ’ গজ পাকা রাস্তা ভেঙে গেছে ও মাটি দেবে গেছে। ১৫টি বাড়ির উঠানের সামনের মাটি ভেঙে চলে গেছে খালে। এ ছাড়া ৪টি বৈদ্যুতিক খুঁটি হেলে পড়েছে। ফলে চরম দুর্ভোগে পড়েছে এলাকাবাসী। নড়াইল সদর উপজেলার শহাবাদ ইউনিয়নের দলজিৎপুর-গারোচোরা গ্রামের পাশে চিত্রা নদী থেকে চানপুর পর্যন্ত ৩ কিলোমিটার দীর্ঘ একটি খাল ছিল। আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায় জানান, ৫০ বছর এ খাল খনন না করায় মাটি ভরাট হয়ে খাল সরু হয়ে যায়। দখল হয়ে যায় খালের অধিকাংশ জায়গা। এ বছরের জানুয়ারি মাসে প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক তিনটি প্রকল্পের আওতায় পানি উন্নয়ন বোর্ডের তত্তাবধানে ২৩ লাখ টাকা ব্যয়ে এ খালটির ১৭শ’ মিটার পুনঃখনন করা হয়।

কিন্তু সরেজমিন দেখা গেছে, কোথাও কোথাও খালের মুখ ১৫-২০ ফুট থাকলেও সেখানে গভীর করা হয়েছে ১৪ থেকে ১৬ ফুট। আবার খালের উৎসমুখ নদীর কাছাকাছি এলাকায় খাল কাটা হয়েছে ড্রেনের মতো সরু করে। ফলে নদী থেকে খালের ভেতরে পানি প্রবেশ করতে পারছে না। অনেক জায়গায় খাড়াভাবে খাল খনন করায় খালের দু’পাড়ের মাটি ভেঙে যাচ্ছে এবং খালপাড়ের মানুষের বসতি পড়েছে ভাঙনের মুখে। নড়াইলের গারোচোরা গ্রামের সাজ্জাদ হোসেন জানান, খাল খননের পর থেকে প্রতিদিনই একটু একটু করে পাকা রাস্তা ভেঙে খালের মধ্যে বিলীন হচ্ছে। খালের উৎসমুখের কয়েকশ’ গজ সরু ড্রেনের মতো হওয়ায় জোয়ারের সময়েও নদীর পানি খালে প্রবেশ করে না। ফলে যে উদ্দেশ্যে খাল পুনঃখনন করা হয়েছে, তা প‚রণ হয়নি। এ কাজের ঠিকাদার এনামুল হক কিছু সমস্যার কথা স্বীকার করে বলেন, প্রশাসন থেকে নির্ধারণ করে দেওয়া জায়গার ওপরেই খাল খননের চেষ্টা করা হয়েছে। তবে এলাকাবাসীর বাধার কারণে কয়েক জায়গা ঠিকমতো কাটা হয়নি।

নড়াইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহানেওয়াজ তালুকদার বলেন, দীর্ঘ সময় পর এ খাল প‚নঃখননের উদ্যোগ নেওয়ায় অনেক জায়গা বেদখল হয়ে গেছে। বিভিন্ন জায়গায় স্থানীয় এলাকাবাসীর বাধায় গারোচোরা খালের ৩০ শতাংশ কাজই করা যায়নি। জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, পরিবেশ রক্ষা, মৎস্য চাষ, চাষাবাদসহ সার্বিক উন্নয়নের জন্য এসব খাল প‚নঃখননের উদ্যোগ নেওয়া হয়েছে। গারোচোরা খাল তিনি পরিদর্শন করেছেন। এখানকার সমস্যার বিষয়টি তিনি দেখবেন।

সাইবার নিউজ একাত্তর/ ২৪শে আগষ্ট, ২০১৯ ইং/ আব্দুর রাজ্জাক(রাজু)

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :