রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৬:৩৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ! রংপুরে এক এস আই পুলিশ কর্মকর্তার বাসায় চুরি’ এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা খোয়া আলুর খুচরা মূল্য কেজিতে ৫ টাকা বাড়াল সরকার তানোরে শোক সভা ও দোয়া মাহফিল পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন রংপুরে ঘাঘটের ভাঙ্গনে দিশেহারা নদীর পাড়ের মানুষ

পুঠিয়ার বানেশ্বরে বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল

মাজেদুর রহমান মাজদার, (রাজশাহী) পুঠিয়া থেকে:

পুঠিয়ার বানেশ্বর হাটে বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল। প্রশাসনের নাকের ডগায় এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা নিষিদ্ধ কারেন্ট জালের জমজমার ব্যবসা চালিয়ে যাচ্ছে। ফলে এ এলাকা থেকে দেশীয় প্রজাতির ছোট বড় মাছ প্রায় বিলুপ্তির পথে। কারেন্ট জালে সব ধরনের মাছ বেশী ধরা পড়ায় এলাকার মৎস্য শিকারীরা এ জাল ক্রয় করছে।

এ জাল দিয়ে জেলেরা বিভিন্ন নদী ও খাল-বিলে দেশি প্রজাতির ডিমওয়ালা ও পোনা মাছ নিধন করছে। বর্ষার শুরু থেকে এ জাল দিয়ে মাছ ধরা শুরু করে তারা। এমনিতেই নানা কারণে আমাদের দেশীয় প্রজাতির বহু মাছ প্রায় বিলুপ্তির পথে। আর কারেন্ট জাল দিয়ে এভাবে মাছ ধরা  অব্যাহত থাকলে আমাদের দেশীয় প্রাজাতির মাছ যে অচিরেই বিলুপ্ত হবে তাতে কোন সন্দেহ নাই। ২০০২ সালে সংশোধিত মৎস্য সংরক্ষণ আইনে কারেন্ট জাল উৎপাদন, পরিবহন, বাজারজাতকরণ, সংরক্ষণ  ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়।
এ আইনটি মানছে না এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা। উপজেলার বানেশ্বর, ঝলমলিয়া, মোল্লাপাড়াসহ বেশ কয়েকটি হাটে এ কারেন্ট জাল বিক্রি হচ্ছে। প্রশাসনের নজরদারী অভাবে এ কারেন্ট জাল বিক্রি হচ্ছে বলে এলকাবাসীর অভিযোগ।
এবিষয়ে পুঠিয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওমর আলী বলেন, আমাদের নিয়মিত অভিযান চলছে। আজকেও আমরা বানেশ্বর হাট থেকে প্রায় ৫ হাজার টাকার কারেন্ট জাল আটক করে ধ্বংস করেছি। এ বিষয়ে আমাদের অভিযান অব্যহত থাকবেল তিনি জানান।
সাইবার নিউজ একাত্তর/ ২৪শে সেপ্টেম্বর ২০১৯ ইং/ আব্দুর রাজ্জাক (রাজু)

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :