রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

পুঠিয়ার বানেশ্বর হাটে জবাইকৃত পশুর বর্জ ও উচ্ছিষ্টে পরিবেশ দুষিত হচ্ছে

মাজেদুর রহমান মাজদার, (রাজশাহী) পুঠিয়া থেকে :

পুঠিয়া উপজেলার বানেশ্বর হাটে জবাইকৃত পশুর বর্জ ও উচ্ছিষ্টে মাধ্যমে প্রতিনিয়ত পরিবেশ দুষিত হচ্ছে। হাট কতৃপক্ষের নজরদারীর অভাবে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে বানেশ্বর হাটের ব্যবসায়ীদের অভিযোগ।

সরজমিনে গিয়ে দেখা গেছে, প্রতি শনিবার ও মঙ্গলবার পুঠিয়া উপজেলার তথা উত্তর বঙ্গের বৃহত এই হাটটিতে বেচাকেনা করা জন্য দুরদুরান্ত থেকে ব্যবসায়ীরা আসেন। হাটের দুইদিন প্রায় অর্ধশত গরু, মহিষ, ছাগল জবাই করা হয়। এই সব জবাইকৃত পশুর বর্জ ও উচ্ছিষ্ট মাংস হাটার পাশে বর্জ ও গরু, মহিষ ও ছাগলের হাড়, মাথা, মাথার চামড়া খোলা যায়গায় ফেলে রাখা হয়। এতে মাংস হাটার ছাড়াও আশে পাশের পরিবেশ দুষিত করছে ছাড়াচ্ছে দুর্গন্ধ। মাংস হাটে পার্শ্বের পান হাটা, তরকারী হাটা ছাড়াও হাটের দক্ষিন পশ্বিম পার্শের ব্যবসায়ীরা প্রতিনিয়ত দুর্গন্ধে বিপাকে পড়ছে। এসব ব্যবসায়ী ও হাটে আশা ক্রেতারা মাংস হাটার দুর্গন্ধে অতিষ্ট হয়ে পরে। বর্তমানে নিরুপায় হয়ে মাংস হাটায় ক্রেতার যাচ্ছেন। হাটে ব্যবহায়ীদের মধ্যে অনেকেই মাংস হাটার আশেপাশে বেচাকেনা করতে অনিহা প্রকাশ করতে দেখা গেছে।

বানেশ্বর বাজরের দোকানদার ইয়াদুল, আব্দুর রাজ্জাক, রুস্তম আলী, তাপস পালসহ অনেক দোকানদার অভিযোগ করে বলেন, হাটের দিন ছাড়াও অন্যান্য দিনে আমাদের দুর্গন্ধের সাথে থাকতে হয়। অনেক সময় দুর্গন্ধের কারণে অসুস্থ হয়ে পড়তে হয়। এই দুর্গন্ধের কারণে দিনদিন বেচাকেন কমে যাচ্ছে বলে তার জানান। হাট কমিটিকে অভিযোগ করে কোন প্রতিকার পাওয়া যায় না।

এ ব্যপারে বানেশ্বর ইউনিয়নের চেয়াম্যান ও বাজার ও হাট কমিটির ভারপ্রাপ্ত সভাপতি গাজী সুলতান জানান, মাংস হাটার পাশে দুইটি ডাসবিন তৈরি করে দেওয়া হবে যাতে সেখানে জবাইকৃত পশুর উচ্ছিষ্ট গুলো ফেলা হয়। উচ্ছিষ্ট গুলো হাট শেষে তা অন্য স্থানে সরিয়ে নেওয়া হবে। এছাড়াও আগামী মিটিংয়ে সিদ্ধান্ত নিয়ে পশু জবাইয়ের জন্য হাটের পর্শ্বের মৌগাছি নদীর পাড়ে টিনের সেড ও গর্ত করে দেওয়া হবে সেখানে পশু জবাই ও তার বর্জ ফেলার জন্য। তাতে হাটের পরিবেশ দুষণ মুক্ত হবে বলে তিনি জানান।

 

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :