শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০২:৪২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

ফেসবুক ব্যবহারকারীদের জন্য সুসংবাদ

সাইবার নিউজ একাত্তর, অনলাইন ডেস্ক :

ফেসবুকের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স রিসার্চ টিম একটি টুল তৈরি করেছে। যার নাম দেয়া হয়েছে এআই টুল। এই টুল ফেসিয়াল রিকগনিশন সিস্টেমকে বোকা বানাতে পারে। ফেসবুক ব্যবহার নিয়ে যাদের নিরাপত্তা শঙ্কা রয়েছে তাদের জন্য এটি সুসংবাদ।

আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার ভিশন শীর্ষক একটি সম্মেলনে ফেসবুকের এ টুল উপস্থাপন করা হবে। ভিডিওতে ভুল করে কোনো ব্যক্তিকে চিহ্নিত করা ঠেকাবে এআই টুল। এই সিস্টেমটির নাম ‘ডি-আইডেনটিফিকেশন’ সিস্টেম। এটি লাইভ ভিডিওতেও কাজ করবে বলে জানা গেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভেঞ্চারবিটের এক প্রতিবেদনে বলা হয়, ফেস রিকগনিশনের কারণে প্রাইভেসি সমস্যা হতে পারে। ফেসবুকের নতুন টুল তা ঠেকাতে পারবে। এর আগে ‘ডি-আইডেনটিফিকেশন’ সিস্টেম স্থির চিত্রের ক্ষেত্রে কাজ করত।

ঘৃণা ছড়ায় এমন আক্রমণাত্মক পোস্ট কমাতে নতুন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবস্থা বানাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক। এ ব্যবস্থা ছবি বা ভিডিওতে থাকা টেক্সট শনাক্ত করতে মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করবে।

ছবি বা ভিডিও থেকে লেখা নিয়ে তা লিখিত টেক্সট আকারে নিয়ে আসার টুল নতুন নয়, তবে আকার, ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রতিদিন শেয়ার করা ছবি আর প্লাটফর্মগুলোতে সমর্থিত ভাষার সংখ্যার কারণে প্রতিষ্ঠানটিকে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে- এমনটাই বলা হয়েছে আইএএনএসের প্রতিবেদনে।

রজেটা নামের এ এআই ব্যবস্থা দিয়ে ফেসবুক প্রতিদিন কার্যকরভাবে শত কোটিরও বেশি ছবি আর ভিডিও ফ্রেইমকে এ প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যেতে পারবে।

এ প্রক্রিয়ায় যাচাই শেষে কোনো কনটেন্ট নীতিমালা লঙ্ঘনকারী মনে হলে তা তাৎক্ষণিকভাবে নিচের দিকে নামিয়ে দেয়া হবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :