শুক্রবার, ০৭ মে ২০২১, ০১:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

বাসক গাছের সৌন্দয্যে বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার সড়ক

এজি লাভলু, কুড়িগ্রাম প্রতিনিধি:

দাসিয়ারছড়ার আজোয়াটারী ইন্দারারপাড় হতে শিমুলতলা হয়ে কসালেরতল, আজোয়াটারী থেকে কালিরহাট বাজার হয়ে খরিবাড়ী, কালিরহাট বাজার থেকে শ্মশানঘাট এবং কামালপুর থেকে নাওডাঙ্গা পর্যন্ত সড়কের ৮ কিলোমিটার এলাকাজুড়ে ১৫ হাজার বাসক গাছের চারা রোপণ কার্যক্রম শুরু করা হয়েছিল গত বছরের ৩১ ডিসেম্বর তারিখে। চারা রোপণ উদ্বোধন করেছিলেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন।

ব্যতিক্রমী এই কাজের মূল উদ্যোক্তা হচ্ছেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. মাছুমা আরেফিন। তিনি জানান, অসহায় নারীদের বিকল্প কর্মসংস্থানের পাশাপাশি বাণিজ্যিকভাবে ওষুধি গাছের চারা রোপণ ও বাজারজাত করণের পথ উন্মুক্ত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে। শুধু তাই এই কার্যক্রম পরিবেশের উপর ইতিবাচক প্রভাব ফেলবে।

এখন গাছগুলো পাতায়-পাতায় ছেয়ে গেছে। এ অবস্থায় গতকাল (৪ নভেম্বর) থেকে পাতা সংগ্রহের কাজ শুরু করা হয়েছে। বিকেলে পাতা সংগ্রহ কাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন।

ইউএনডিপির আঞ্চলিক সমন্বয়ক আহমেদুল কবির আকন জানান, পাতাগুলো ওষুধ তৈরির উপকরণ হিসেবে একমি ও হামদর্দ কোম্পানি ক্রয় করবে।

তিনি আরও জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার উদ্যোগে উপজেলা পরিষদ থেকে গাছের চারাগুলো রোপণের ব্যবস্থা করা হয়েছে। গাছগুলোর পরিচর্যা করেছে স্থানীয় সরকার বিভাগের স্বপ্ন প্রকল্পের উপকারভোগী নারীরা। এজন্য পাতার বিক্রির ৮০ ভাগ টাকা পরিচর্যাকারীরা, উপজেলা পরিষদ ১৫ ভাগ এবং ইউনিয়ন পরিষদকে ৫ ভাগ টাকা দেয়া হবে।

উল্লেখ্য, বাসক কথাটির অর্থ হচ্ছে সুগন্ধকারক। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে আড়াটোডা বাসিকা। এই গাছের ছাল, পাতা এবং রস সবই উপকারী। বাসকের পাতায় ভাসিনিন নামীয় ক্ষারীয় পদার্থ এবং তেল থাকে। আয়ুর্বেদ শাস্ত্রে বাসক পাতাকে নানা ধরণের রোগ সারাতে ব্যবহার করা হয়। এরমধ্যে সর্দি, কাশি, জ্বর এবং শ্বাসনালী প্রদাহমূলক ব্যাধি নিরাময়ে এর পাতার নির্যাস বিশেষ উপকারি।

সাইবার নিউজ একাত্তর / ০৫ নভেম্বর ২০১৯ইং আব্দুর রাজ্জাক (রাজু)

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :