শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১০:৪৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

বেরোবিতে ”কলেজ পর্যায়ে লোক প্রশাসন বিভাগ চালুকরণের যৌক্তিকতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শিহাব মন্ডল, (রংপুর) বেরোবি  থেকে :

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) লোক-প্রশাসন বিভাগের “কলেজ পর্যায়ে লোক প্রশাসন বিভাগ চালুকরণের যৌক্তিকতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ০৯ টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ এর রাষ্ট্রবিজ্ঞান বিভাগের গ্যালারী রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়। লোক প্রশাসন বিভাগের সভাপতি মোঃ জুবায়ের ইবনে তাহের এর সঞ্চালনায় সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সভাপতি ডঃ জেবউননেছা জেবা।

এ সময় সেমিনারে প্রধান অতিথি হিসেবে ওয়্যারলেস এর মাধ্যমে যুক্ত ছিলেন উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ সাইদুর রহমান ও লোক প্রশাসন বিভাগের প্রভাষক মো মুজাহিদুল ইসলাম ও মাশরেকি মুস্তারি। প্রধান আলোচক ডঃ জেবউননেছা জেবা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও লোক প্রশাসন বিভাগের সকলকে শুভেচ্ছা জানিয়ে এবং ‘কলেজ পর্যায়ে লোক প্রশাসন বিভাগ চালুকরণের যৌক্তিকতা’ এর সম্পর্ক তুলে ধরে বলেন, বিশ্বয়ানের যুগে লোক প্রশাসন এখন গুরুত্বপূর্ণ বিষয়। জীবন ও পেশাঘনিষ্ঠ এ বিষয়টি অন্য বিভাগের শিক্ষার্থীরা বঞ্চিত হয়, এর পক্ষ আমি নই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে তরুণদের নেতৃত্বের উপর বেশি জোর দিচ্ছেন। সেই মাহেন্দ্রক্ষণে লোক প্রশাসন বিষয় কলেজ পর্যায়ে নেওয়া এখন সময়ের দাবি। ডিজিটাল বাংলাদেশ গঠনের পেছনে যিনি কাজ করছেন প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয় লোক প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। মুক্তবাজার অর্থনীতিতে দক্ষ প্রশাসক এবং দক্ষ নেতৃত্ব গড়ে তোলা খুব প্রয়োজন। দেশের সামগ্রিক উন্নয়ন তখনই সম্ভব হবে, যখন দেশের প্রতিটি স্তরে সবার মাঝে প্রশাসনিক জ্ঞান ছড়িয়ে পড়বে। স্থানীয় ও কেন্দ্রীয় সব রকম প্রশাসন ব্যবহার চ্যালেঞ্জকে সফলভাবে মোকাবেলা করতে লোক প্রশাসন বিষয়কে কলেজ পর্যায়ে অন্তর্ভুক্তির বিকল্প নেই। লোক-প্রশাসন এমন একটা বিষয় যা বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করে। বিশ্বের এমন কোন জায়গা নেই যেখানে প্রশাসন নেই। আর যেখানে প্রশাসন নেই সেটার ভিত্তি কখনো মজবুত হতে পারেনা বলেও মন্তব্য করেন তিনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত কারীসমেটিক লিডার বেড়িয়ে আসবে যদি কলেজ পর্যায়ে লোক প্রশাসন বিষয় অন্তর্ভুক্ত করা হয়।

সবশেষে তিনি বলেন, আমার জীবনের শেষ দিন পর্যন্ত আমি এই দাবিকে সফল করার জন্য লেগে থাকবো। পৃথিবীতে কোনো কাজ কারো জন্য পড়ে থাকে না, আমি না থাকলে তোমরা এই কাজটা সফল করবে। ইনশাআল্লাহ আমরা সবাই একদিন বিজয়ের হাসি হাসবো। এ সময় সেমিনারে বিভাগের সকল শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাইবার ‍নিউজ একাত্তর/ ১৫ই মে, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :