শনিবার, ০৮ মে ২০২১, ০২:১৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

রংপুরে ক্রিকেটার বীথির নতুন উদ্যোগ

রুবেল ইসলাম, (রংপুর) মিঠাপুকুর থেকে :

ঢাকা প্রিমিয়ার লিগ ও প্রথম বিভাগ ক্রিকেটে খেলেছেন তিনি। ওরিয়ন স্পোর্টিং ক্লাব, কলাবাগান, রায়েরবাজার দলের উদ্বোধনী ব্যাটসম্যান ছিলেন। তবে ক্যারিয়ার বেশি দূর লম্বা করতে পারেননি। নাকের ইনজুরির কারণে ২০১৭ সালে ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানেন রংপুর জেলার নূরপুরের আরিফা জাহান বীথি। জাতীয় দলে খেলার স্বপ্ন সত্যি না হলেও রংপুরের মেয়েদের ঘিরে নতুন স্বপ্ন দেখছেন তিনি। মেয়েদের বিনামূল্যে ক্রিকেট প্রশিক্ষণ দেওয়ার নতুন উদ্যোগ নিয়েছেন ২২ বছর বয়সী বীথি। এ জন্য গড়ে তুলেছেন ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি রংপুর। আগামী ২০ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এ একাডেমির কার্যক্রম শুরু হবে। ১ অক্টোবর থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

ইনজুরি ও নানা সীমাবদ্ধতার কারণে অল্প বয়সেই খেলোয়াড়ি জীবনের ইতি টানলেও নারী ক্রিকেটকে ঘিরেই বড় স্বপ্ন বীথির। তিনি জানান, প্রাথমিকভাবে তার উদ্যোগে সাড়া দিয়েছেন প্রায় ৩০ ক্রিকেটার। আগ্রহ প্রকাশ করেছেন ক্রিকেটার হওয়ার। এ উদ্যোগের অংশ হিসেবে স্কুলে স্কুলে গিয়ে ক্যাম্পেইন করছেন তিনি। একাডেমি প্রতিষ্ঠার উদ্দেশ্য প্রসঙ্গে বীথি বলেন, বিশ্বব্যাংকের বিশ্ব দারিদ্র্য সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছেÑ পৃথিবীতে নারীরা হলেন গরিবের থেকেও গরিব। সামান্য একটু অর্থ বা পৃষ্ঠপোষকতার অভাবে শত শত সম্ভাবনাময় নারী আজ তাদের জীবনের নানান স্বপ্নপূরণ করার সুযোগ থেকে বঞ্চিত।
আর তাই একাডেমি মূল লক্ষ্য হলোÑ সামান্য একটু অর্থ, পৃষ্ঠপোষকতা বা সহযোগিতার অভাবে যাতে আগামীর সালমা, জাহানারা কিংবা সানজিদা, রুমানাদের হারিয়ে না ফেলি, সেই উদ্দেশ্যে একাডেমি করার উদ্যোগ নিয়েছি। একই সঙ্গে শারীরিকভাবে প্রতিবন্ধী মেয়েদের জন্যও ক্রিকেট খেলার প্রশিক্ষণ প্রদান করা এবং সমাজের মূল স্রোতধারায় মিশতে তাদের সহযোগিতা করা। বীথি আরও বলেন, নিয়মিত বিনামূল্যে উন্নত প্রশিক্ষণ প্রদান ও অনিয়মিতদের জন্য সাপ্তাহিক বা মাসিক বুস্টআপ ক্যাম্পের আয়োজন করা, দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে উন্নত প্রশিক্ষণ এবং যথাযথ অনুশীলন প্রদান করে আন্তর্জাতিক মানের নারী ক্রিকেটার তৈরি করা।
যেন ক্রিকেটাররা তাদের সাফল্যের মাধ্যমে শুধু নিজ দেশে নয় আন্তর্জাতিক অঙ্গনেও বাংলাদেশের নাম উজ্জ্বল করবে, জাতির জন্য সাফল্যের বারতা বয়ে আনবে। একাডেমির জন্য রংপুর স্টেডিয়াম ব্যবহারের অনুমতি পেয়েছেন বীথি।
এ ছাড়া পরিচিত নানাজনের কাছ থেকে একাডেমির জন্য সরঞ্জাম সংগ্রহ করছেন। নারীদের খেলাধুলায় আরও উৎসাহিত করতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান বীথি। তার একাডেমির প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন রংপুর জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম।

সাইবার নিউজ একাত্তর /  ০৩ অক্টোবর ২০১৯ ইং আব্দুর রাজ্জাক (রাজু)

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :