মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

রাজশাহীতে নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত

মোঃ হানিফ সরকার, রাজশাহী থেকে :

রাজশাহী জেলা প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে ইজারা বহির্ভূত জায়গা হতে অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত রেখেছে রাজশাহীর তালাইমারির মেসার্স আমিন ট্রেডার্স। এতে করে রাজশাহী শহররক্ষা বাঁধ হুমকির মুখে পড়েছে। সেই সাথে তালাইমারীর পাশেই অবস্থিত রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ও (রাবি) হুমকির মুখে পড়েছে।

এদিকে হাইকোর্টের নির্র্দেশনা অনুযায়ী জেলা প্রশাসনের পক্ষ থেকে বালু উত্তোলনের ওপর স্থগিতাদেশ দেয়ার পরও বালু উত্তোলন অব্যাহত রাখায় ক্ষোভ প্রকাশ করছেন এলাকাবাসী। তারা বলছেন, ইজারা বহির্ভূত জায়গা থেকে বালু উত্তোলন অব্যাহত রাখায় বিবাদমান দু’টি পক্ষের মধ্যে সহিংসতা সৃষ্টির আশঙ্কা রয়েছে। তাই বড় ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে অতি দ্রæত অবৈধ এই বালু উত্তোলন ব্যবসা বন্ধের জোর দাবি জানিয়েছেন স্থানীয়রা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মেসার্স আমিন ট্রেডার্সের সত্ত্বাধিকারী ও আওয়ামী লীগ নেতা আজিজুল আলম বেন্টু দীর্ঘ দিন থেকে তালাইমারী এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। এজন্য  হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ইজারা বহির্ভূত জায়গা হতে বালু উত্তোলন বন্ধের জন্য মেসার্স আমিন টেডার্সের সত্ত্বাধিকারীকে নির্দেশ দিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। অন্যথায় ইজারা বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার হুশিয়ারি দেয়া হয়েছে। গত ৩ জুন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু আসলাম স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানানো হয়েছে।

মেসার্স আমিন টেডার্সের সত্ত্বাধিকারী আজিজুল আলম বেণ্টুকে উদ্দেশ্য করে ওই পত্রে আরো উল্লেখ করা হয়, চরখিদিরপুর ও চরশ্যামপুর মৌজার ১২০ একর বালু মহাল আপনাকে ইজারা প্রদান করা হয়েছে। যা আপনাকে ১৪ এপ্রিল ২০১৯ তারিখে লাল পতাকা চিহ্নিত করে সরেজমিনে দখল বুঝিয়ে দেয়া হয়েছে। কিন্তু আপনি ইজারা বহির্ভূত জায়গা হতে অবৈধভাবে বালু উত্তোলন করছেন মর্মে অভিযোগ পাওয়া গেছে। এরই পরিপ্রেক্ষিতে হাইকোর্টে দায়েরকৃত রীট পিটিশন নং ৫১০৭/২০১৯ এর ১৩-০৫-২০১৯ তারিখের আদেশের পরিপ্রেক্ষিতে ইজারা বহির্ভূত জায়গা হতে বালু উত্তোলন বন্ধ করার জন্য অনুরোধ করা হলো। অন্যথায় ইজারা বাতিলসহ আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে।

তবে আদেশের ১০ দিন অতিবাহিত হলেও ওই এলাকায় বালু উত্তোলন অব্যাহত রয়েছে। এলাকাবাসীর অভিযোগ, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে থাকায় আজিজুল আলম বেন্টু ক্ষমতার দাপটে অবৈধ এ বালু উত্তোলন ব্যবসায় মেতে উঠেছেন। কিন্তু এভাবে নিষিদ্ধ জায়গা থেকে বালু উত্তোলন অব্যাহত থাকলে ভবিষ্যতে রাজশাহী শহররক্ষা বাধ হুমকির মুখে পড়বে।

এলাকাবাসীর অভিযোগ, নিয়ম নীতির তোয়াক্কা না করে মেসার্স আমিন ট্রেডার্স শহর রক্ষা বাঁধ ঘেষে পদ্মা নদী থেকে বালু উত্তোলন করছেন। এটি অব্যাহত থাকলে শরহরক্ষা বাঁধ ভেঙ্গে পদ্মা নদী শহরের অভ্যন্তরে প্রবেশ করবে। তালাইমারী এলাকার পদ্মা নদীর যেখান থেকে বালু উত্তোলন করা হচ্ছে তার অদূরেই রাজশাহীর ঐতিহ্যবাহী রুয়েট ও দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান। কাজেই এভাবে ওই এলাকা থেকে বালু উত্তোলন অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে দেশের ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠান দুটি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া শান্তির শহরে অশান্তির বাতাস বয়ে যাওয়ারও আশঙ্কা করছেন অনেকেই। কেননা, বালু উত্তোলন নিয়ে বিবাদ দুটি গ্রæপের স্নায়ীযুদ্ধ দীর্ঘদিনের। এভাবে চলতে থাকলে বিবাদমান দু’টি পক্ষের মধ্যে সহিংসতা ও বড় ধরনের রক্তপাত সৃষ্টির আশঙ্কা করছেন স্থানীয়রা।

অভিযোগ উঠেছে, আজিজুল আলম বেণ্টু ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা হওয়ায় স্থানীয় প্রশাসনও অনেকটা অসহায়। কারণ হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী, ইজারা বহির্ভূত জায়গা হতে বালু উত্তোলন বন্ধের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে মেসার্স আমিন টেডার্সের সত্ত্বাধিকারী আজিজুল আলম বেণ্টুকে নির্দেশ দেয়া হলেও তিনি তা আমলে নিচ্ছেন না। এ অবস্থায় প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন সংশ্লিষ্টরা। নাম প্রকাশ না করার শর্তে তালাইমারী এলাকার বেশ কয়েকজন বাসিন্দা জানান, বেন্টু গায়ের জোরে ক্ষমতার দাপটে অবৈধভাবে বালু উত্তোলন করে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে। এভাবে চলতে দেয়া যায় না। আমরা অতিসত্ত¡র ‘জোর যার মুল্লুক তার’ নীতির অবসান চাই। তার এমন অবৈধ বালু উত্তোলন বন্ধ হোক, রক্ষা পাক শাহ মখদুম রূপোষ (রহ.) স্মৃতি বিজড়িত পবিত্র ভূমি রাজশাহীর নগরী এমনটাই প্রত্যাশা নগরবাসীর।

সাইবার ‍নিউজ একাত্তর/ ১৩ জুন, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :