বুধবার, ১২ মে ২০২১, ০৭:৫৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

রাজশাহীর বানেশ্বর বহুল পরিচিত হাঁটে পাকা আম ক্রয় বিক্রয়

মাজেদুর রহমান মাজদার, (রাজশাহী) পুঠিয়া থেকে :

আম গাছে থেকে আম নামানোর আইনী বাধা শেষ হয়েছে মঙ্গলবার ১৪ মে ২০১৯ ইং মধ্যে রাতে। বর্তমানে বাজারে আঠি জাতের আম গুলো আম গাছ থেকে নামিয়ে হাঁটে নিয়ে আসতে শুরু করেছে আম চাষিরা । গাছের এই পাকা আম গুলো প্রতি মণ ৭০০ থেকে ৮০০ টাকা দামে বিক্রি হচ্ছে। মৌসুম শুরু হওয়ায় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা আম ক্রেতাদেরও আগমন শুরু হয়েছে হাটের আড়ৎ গুলোতে।

অপরদিকে অপরিপক্ক আমে বিষাক্ত কার্বাইড ব্যবহার প্রতিরোধে বাগান ও আড়ৎ গুলোতে সার্বক্ষনিক নজরদারীতে রেখেছেন স্থানীয় পুলিশ-প্রশাসনসহ বিভিন্ন আইন শৃঙ্খোলা রক্ষাকারী বাহিনী।স্থানীয় আড়ৎদার আজিজ হোসেন বলেন সোমবার ,সকাল থেকে আম কেনা-বেচা শুরু হয়েছে। তবে পুরোপুরি আম বাজার জমে উঠতে আরো কিছু দিন সময় লাগবে। বিগত বছরের তুলনায় এ বছর বাগান গুলোতে আম অনেক বেশি ধরেছে। ফলে গত বছরের তুলনায় এ বছর আমের উচ্চ ফলন আসা করা যাচ্ছিল কিন্তু গত ১৮/ ৫/ ২০১৯ ইং তারিখের কালবৈশাকী ঝড়ে ৭০ শতংশ আম ঝড়ে যায় এই মৌসুমের শুরু থেকে আম বাগান গুলোতে দফায় দফায় প্রাকৃতিক দুর্যোগ বয়ে গেছে। যার কারণে চাহিদা অনুসারে আম পাওয়ার সম্ভাবনা অনেকাংশে কম ।

চলতি সপ্তাহের শুরতে জেলা প্রশাসক এক সভায় স্থানীয় বাগান মালিক ও ব্যবসায়ীদের কয়েকটি ধাপে আম ক্রয়-বিক্রয়ের নিদের্শনা দেন। সে নির্দেশনা মোতাবেক ১৫ মে থেকে আর্টি বা গুটি জাতীয় আম পাড়া শুর করতে পারবে। গোপালভোগ আগামী ২ মে, রানী প্রসাদ ও লক্ষণ ভোগ ২৫ মে, হিম সাগর বা ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আমরপালি ও ফজলি ১৬ জুন এবং আশ্বনী গত সোম ও মুঙ্গল বার সকলে বানেশ্বর বাজার পুর হাট ঘুরে দেখা গেছে, আম ক্রয় শুর হলেও অধিকাংশ ছোট বড় গোডাউন গুলোতে ধোয়া-মুছার কাজে ব্যস্ত সময় পার করছন। আবার বিভিন্নি স্থানে গড়ে তোলা হয়েছে অস্থায়ী ভাবে আড়ৎ ঘর। প্রতি বছর এই মৌসুমে আমের আড়ৎ গুলোতে প্রায় এক হাজার শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টি হয় আমপাড়া শুর হবে ১ জুন থেকে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যজিস্ট্রেট ওলিউজ্জামান বলেন, কোন আম কখন পাড়তে হবে সে বিষয়ে একটি দিক নির্দেশনা ক্রেতা-বিক্রেতাদের দেয়া হয়েছে। এছাড়াও আমাদের পক্ষ থেকে সার্বক্ষনিক আমের আড়ৎ গুলোতে মনিটরিং থাকবে। আম নিয়ে কোথাও কোনো অনিয়মের খবর পেলে তৎক্ষনিক আইনগত ব্যবস্থা নেয়া হবে।সম্প্রতি রাজশাহী হাইকোর্ট অঞ্চলের আম বাগান গুলোতে পুলিশ পাহারার নিদের্শ দেন। যেনো মানব দেহের ক্ষতিকারক কোনো রাসয়ানিক পদার্থ আমবাগান গুলোতে ব্যবহার করতে না পারে ও আমে ফরমালিন বা কোন প্রকার আম পাকানোর জন্য তার্পিন ব্যবহার না করতে পারে সে নিদের্শনা মোতাবেক উপজেলার বিভিন্ন আমবাগান গুলোতে বিশেষ নজরদারী শুর করছেন প্রশাসন।

সাইবার ‍নিউজ একাত্তর/ ২৪শে মে, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :