বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১২:৫৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২৫ দিন হল বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের ক্ষোভ প্রকাশ

 রায়হান রোহান, রাজশাহী থেকে :

পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে আগামী ৩০ মে থেকে ২৩ জুন পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ১০ মে প্রাধ্যক্ষ পরিষদের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। ছুটির পরই কয়েকটি বিভাগের পরীক্ষা ও নিয়োগ পরীক্ষা থাকায় দীর্ঘ ২৫ দিনের হল বন্ধের এই সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, দেশের দ্বিতীয় প্রাচীন বিদ্যাপীঠ হওয়া সত্ত্বেও ক্যাম্পাসে কোন গন্ডগোল ছাড়াই ২৫ দিন হল বন্ধ রাখা হচ্ছে। এতে করে ভূক্তভোগী হবে যাদের ছুটির পরই চূড়ান্ত পরীক্ষা ও নিয়োগ পরীক্ষা রয়েছে। প্রাধ্যক্ষ পরিষদ নিজে ও হল কর্মচারীদের সুবিধার জন্য এতদিন হল বন্ধ রাখছেন। হলের ছুটির বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আহ্বান জানিয়েছেন শিক্ষার্থীরা। খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর), আইন বিভাগ, হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনাসহ বেশ কয়েকটি বিভাগে ছুটির পরপরই চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটা বড় অংশ টিউশনি করেন, এত বড় ছুটি থাকায় তারাও পড়েছেন বিপাকে।

এদিকে জুন মাসেই কয়েকটি নিয়োগ পরীক্ষা রয়েছে। শিক্ষার্থীরা জানান, ৩১ মে, ২১ ও ২৮ জুন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পুলিশের এএসআই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬, ১৭ ও ১৮ জুন। ২৩ জুন পর্যন্ত হল বন্ধ থাকায় শিক্ষার্থীরা এই পরীক্ষাগুলো হলে থেকে দিতে পারবেন না। তাছাড়া ২৮ জুন মাধ্যমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা হতে পারে।

এছাড়াও সহকারী জজ নিয়োগ পরীক্ষা, ব্যাংকসহ কয়েকটি সরকারী নিয়োগ পরীক্ষা জুন, জুলাইতে অনুষ্ঠিত হবার কথা বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। এতে করে পর্যাপ্ত প্রস্তুতির অভাবে চাকুরীপ্রত্যাশী শিক্ষার্থীরাদের ভূক্তভোগী হতে হবে বলে জানান তারা। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী খায়রুল ইসলাম বলেন, সংগত কারণে বাড়িতে থেকে নিয়োগ পরীক্ষার প্রস্তুতি যথাযথভাবে নেয়া যায় না। হলে প্রস্তুতি নিতে পারলে সবচেয়ে ভালো হয়। কিন্তু এতদিন হল বন্ধ থাকলে এসব নিয়োগ পরীক্ষায় সত্যি ক্ষতিগ্রস্থ হবো আমরা। আইইআরের শিক্ষার্থী তামিম আল নূর বলেন, এতদিন হল বন্ধ থাকায় টিউশনি নিয়ে বিপাকে পড়েছি। স্টুডেন্টদের অনেকেরই জুলাই মাসে পরীক্ষা, এত লম্বা ছুটি পড়ে যাওয়ায় টিউশনি থাকবে কিনা সে চিন্তায় আছি। হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী খাইরুল বাশার রনি বলেন, বন্ধের পরপরই আমাদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হবে। কারণ বাড়িতে থাকলে পড়াশোনা হয় না। এতদিন হল বন্ধ থাকায় প্রস্তুতির ঘাটতি রেখে পরীক্ষা দিতে হবে। আশা করি প্রশাসন তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে। ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সুইট বলেন, এমন একটা গুরুত্বপূর্ণ সময়ে এতদিন হল বন্ধ রাখা উচিৎ হয়নি। কর্মচারীদের সুবিধার কথা ভেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। ক্যাম্পাস তো শিক্ষার্থীদের, তাই প্রশাসনের ভাবনাগুলো শিক্ষার্থীবান্ধব হওয়া উচিৎ।

জানতে চাইলে হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ড. আমিনুল ইসলাম বলেন, ছুটি কমানো বাড়ানোর ক্ষমতা প্রাধাক্ষ পরিষদের নেই। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ছুটির জন্য সুপারিশ করি, সেটা প্রশাসন ইতিমধ্যে পাশ করেছে এবং বিভিন্ন দপ্তরে এই ছুটির নোটিশ চলে গেছে। তাই ছুটি কমানোর সুযোগ নেই। তবে উপাচার্য মহোদয় যদি বিষয়টি বিবেচনায় নেন তাহলে কমানো যাবেই না বিষয়টি তা না।

সাইবার ‍নিউজ একাত্তর/২৫শে মে, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :