শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০২:৫২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

রাজশাহী বোর্ডে নতুন চেয়ারম্যান মোকবুল দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে ওএসডি কালাম

হানিফ সরকার, রাজশাহী থেকে :

রাজশাহী সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহা. মোকবুল হোসেনকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহীর নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। দুর্নীতির অভিযোগে অভিযুক্ত বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবুল কালাম আজাদের প্রেষণ প্রত্যাহার করে তাকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা দুটি পৃথক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেয়া হয়েছে।

 

রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি কলেজ-২ শাখার উপ-সচিব ড. শ্রীকান্ত কুমার চন্দ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের অধ্যাপক ড. মোহা. মোকবুল হোসেন (আইডি-৪৩৫৪) কে পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিজ বেতন ও বেতনক্রমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহীর নতুন চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়েছে। অপর এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, অধ্যাপক মোঃ আবুল কালাম আজাদ ৩০ জুনের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) পদে অবমুক্ত হবেন। অন্যথায় একই তারিখ অপরাহ্নে তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে গণ্য হবেন।

রাজশাহী শিক্ষা বোর্ডে চেয়ারম্যান পদে রদবদলের এ খবর জানাজানি হলে শিক্ষা বোর্র্ড ও নগরীর সচেতন মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছে ‘অবশেষে রাজশাহী শিক্ষা বোর্ড রাহুমুক্ত’। অধ্যাপক আবুল কালাম আজাদকে বোর্ড থেকে প্রত্যাহার করায় জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সরকারকে অভিনন্দন জানিয়েছে।

৪ বছরেরও বেশি সময় ধরে রাজশাহী শিক্ষা বোর্ডে কর্মরত ছিলেন অধ্যাপক আবুল কালাম আজাদ। প্রথমে সচিব পদে এবং পরে চেয়ারম্যান হিসেবে শিক্ষা বোর্ডে দায়িত্ব পালন করেন তিনি। এই সময়ের মধ্যে বোর্ডের নীতি নির্ধারণী পর্যায়ে দায়িত্ব পালন করতে গিয়ে তিনি ব্যাপক অনিয়ম ও দুর্নীতিতে জড়িয়ে পড়েন বলে অভিযোগ উঠেছে। তার বিরুদ্ধে উত্থাপিত সাড়ে ৪ কোটি টাকা অনিয়ম ও দুর্নীতির অভিযোগের তদন্তও শুরু করেছে দুর্নীতিদমন কমিশন (দুদক)।

অধ্যাপক আবুল কালাম আজাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে তাকে অপসারণের দাবিতে নগরীতে একাধিকবার মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছে সামাজিক সংগঠন ‘জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ’। তাকে অপসারণের দাবি জানিয়ে সংগঠনটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাজশাহী সিটি মেয়র, রাজশাহী বিভাগীয় কমিশনারকে এর আগে স্মারকলিপিও দিয়েছে। বৃহস্পতিবার শিক্ষা বোর্ড থেকে তাকে প্রত্যাহার করার প্রজ্ঞাপন জানি হওয়ায় সংগঠনটির সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক আসলাম উদ-দৌলা এক বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে অভিনন্দন জানিয়েছেন। বিবৃতিতে অধ্যাপক আবুল কালাম আজাদকে অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনারও দাবি জানানো হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের একাধিক কর্মকর্তা অধ্যাপত আবুল কালাম আজাদকে বোর্ড থেকে প্রত্যাহার করায় স্বস্তি প্রকাশ করেছেন। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কর্মকর্তা জানান, অধ্যাপক আবুল কালাম আজাদ নিজেকে প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয়ের ঘনিষ্ট হিসেবে শিক্ষা বোর্ডে প্রচার করতেন। ফলে তার নানা অনিয়ম ও দুর্নীতি জানার পরও এতোদিন ভয়ে তার বিরুদ্ধে কেউ মুখ খুলতেন না। শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের প্রত্যাশা, নতুন চেয়ারম্যান দায়িত্ব গ্রহণের পর বিদায়ী চেয়ারম্যানের অনিয়ম ও দুর্নীতির তথ্য-উপাত্ত প্রকাশ করে বোর্ডের দুর্নাম ঘুচিয়ে সুনাম ফিরিয়ে আনবেন।

সাইবার ‍নিউজ একাত্তর/ ২৮শে জুন, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :