সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

লাউ চাষে সফল হয়েছে কৃষক আনছার আলী

মাজেদুর রহমান মাজদার, পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি :

পুঠিয়াতে লাউ চাষে সফল হয়েছে কৃষক আনছার আলী। উপজেলার বানেশ্বর ইউনিয়নের নওদাপাড়া গ্রামের নুরুজ্জামানের ছেলে এই লাউ চাষি আনছার আলী। তিনি ওই এলাকার একজন প্রতিষ্ঠিত আদর্শ কৃষক হিসেবে সুপরিচিত। বিভিন্ন ফসলের পাশাপাশি তার ২৫ শতক জমিতে এবার হাইব্রিড জাতের লাউ চাষ করে বেশ সফল হয়েছেন বলে তিনি জানান। এই জমি থেকে তিনি প্রতি সপ্তাহে ১’শ থেকে ১’শ ২০টি লাউ কাটছেন এবং তা বাজারে গড়ে ৩০থেকে ৩৫ টাকা দরে বিক্রি করেন।

তিনি বলেন, আমাদের এ অঞ্চলে সাধারণত দুই ধরনের লাউ পাওয়া যায়। লম্বা ও গোল ধরনের, লাউ চাষি আনছার আলীর লাউয়ের জমিতে লম্বা ধরনের লাউ ধরতে দেখা গেছে। লাউ চাষ করতে আনছার আলী তার পুরো জমিতে লাউ ঝুলে থাকার জন্য বিশেষ ব্যবস্থা করেছে। এ ব্যবস্থাকে বলা হয় জাংলা পদ্ধতি। এ পদ্ধতি অবলম্বন না করলে লাউয়ের ফলন ভাল হবে না বলে তিনি জানান। বর্তমানে তিনি এ লাউ প্যাকেট করে দেশের বিভিন্ন জেলা শহরসহ ঢাকার পাইকারী বাজারে বিক্রি করে মুনাফা অর্জন করছেন। তার এ লাউ চাষ করে লাভবান হওয়াই এলাকার বেশ কয়েকজন চাষী লাউ চাষে উদ্বুদ্ধ হয়ে লাউ চাষ শুরু করেছেন। লাউ চাষি আনছার আলীর সাথে কথা বলে জানা যায়, লাউয়ের বীজ আশ্বিন মাসের শুরুতে বপণ করতে হয়। এক থেকে দেড় মাসের মধ্যে লাউ গাছে লাউ ধরতে শুরু করে এবং তা ৬ থেকে ৭ মাস পর্যন্ত ফলন পাওয়া যায়। বিঘা প্রতি লাউয়ের জমিতে ভাল ফলন হলে এক থেকে দেড় লাখ টাকার লাউ বিক্রয় করা সম্ভব। তবে এর জন্য লাউ গাছে পরিমান মত সার, সেচ, স্প্রের ব্যবস্থা করতে হবে। লাউ চাষী আনছার আলী অভিযোগ করে বলেন, লাউ চাষের ব্যপারে উপজেলা কৃষি অফিসের কোন সহযোগিতা পাইনি। তারা আমাকে সহযোগিত করলে আরো ভালো করা সম্ভব হতো। এবিষয়ে উপজেলা কৃষি অফিসার মুনজুরে মাওলার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমরা সবসময় চাষিদের যে কোন ফসল উৎপাদনের ব্যপারে সহযোগিতা দিয়ে থাকি। লাউ চাষি আনছার আলী যোগাযোগ করলে তাকে আবশ্যই সহযোগিতা দেওয়া হবে। এছাড়াও তিনি লাউ চাষিদের ব্যপারে খোঁজখবর নিয়ে সহযোগিতার আশ্বাস দেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :