শুক্রবার, ০৭ মে ২০২১, ০১:১৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় ৩৮ দিন পর শিশু’র লাশ উদ্ধার লুটপাট-দুর্নীতি রুখতে মুক্তিযুদ্ধের পুনর্জাগরণের ডাক কুমিল্লার মুরাদনগরে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত রাজশাহীর তানোরে আলুর জমিতে আছড়ে পড়ল প্রশিক্ষণ বিমান’ পাইলট আহত অপর প্রশিক্ষণার্থী অক্ষত ঢাকা মেট্রোপলিটন পুলিশের চলমান মাদক বিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার-৪২ বিজিবির চলমান মাদক বিরোধী অভিযানে গোদাগাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবা-হেরোইন উদ্ধার যুবক আটক রংপুরে প্রথম ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি টুর্নামেন্ট’র খেলা শুরু র‌্যাব-৫ এর অভিযানে বিদেশী পিস্তল’ ওয়ান শুটারগান, গুলি ও ম্যাগজিনসহ ০১ অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার মোহনপুরে পূজা মন্দিরের নিরাপত্তায় কাজ করছে সশস্ত্র আনসার সদস্যরা রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশের এএস আই কর্তৃক নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ!

সাইবার নিউজ একাত্তরের সম্পাদক ও প্রাইভেট ডিটেকটিভের নির্বাহী সম্পাদকের সাথে রাজশাহী জেলার দুই শ্রেষ্ঠ কৃষকের মত বিনিময় সভা

আল আমীন, (রাজশাহী) তানোর প্রতিনিধি :

সাইবার নিউজ একাত্তরের সম্পাদক/প্রকাশক ও প্রাইভেট ডিটেকটিভের নির্বাহী সম্পাদক মোঃ রুহুল আমীন খন্দকারের নিজস্ব কার্যালয়ে, জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত আদর্শ কৃষক ইউসুফ মোল্লা ও জাতীয় কৃষি পদক প্রাপ্ত শ্রেষ্ঠ কৃষক নুর মোহাম্মদের সৌজন্য সাক্ষাত। সাক্ষাতের সময় পরস্পর পরস্পরের কুশল বিনিময় করেন এবং কৃষি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে বিস্তর আলাপ আলোচনার মাধ্যমে কৃষকের জীবন মান উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

আদর্শ কৃষক ইউসুফ মোল্লা: (৭৫), পিতা- মৃত: আব্দুর রহমান মোল্লা, গ্রাম- দুবইল, পোষ্ট- পাকচাঁদপুর, থানা- তানোর, জেলা- রাজশাহী  বলেন, আমি প্রায় ৪০ বছরের অধিক সময় ধরে বিলুপ্ত প্রায় ধানের বিভিন্ন জাত সংরক্ষন করে রেখেছি, এবং সাধারণ মানুষের মাঝে তা পৌঁছে দিতে সক্ষম হয়েছি। যার দ্বারা অনেকেই উপকৃত হয়েছে বিশেষ করে হারিয়ে যাওয়া প্রজাতির ধানগুলো সংরক্ষন করে আসছি দীর্ঘ দিন যাবত। ধানের পাশাপাশি পতœতত্ত¡ (পুরাকৃর্তী) বর্তমানে সংগ্রহ করে চলেছি আমার গ্রামের বাড়িতে ইতিমধ্যেই সংগ্রহশালা ও পাঠাগার স্থাপন করেছি। আমার নিজ এলাকায় মসুর কলায়ের (ডাল) এর বিষয়ে গবেষনা করে তানোর পাঁচন্দর ইউনিয়নের বিভিন্ন এলাকায় তা চাষাবাদ করে অনেকেই সফল হয়েছে যা পুরোটা আমার গবেষনার ফল এখানেও অনেকটা সফলতার মুখ দেখছি।

তিনি ৬ জুন ২০০৬ সালে কৃষি মন্ত্রনালয়ের খামার বাড়ি, কৃষি মন্ত্রী এম কে আনোয়ার কর্তৃক সম্মানোনা পুরস্কার গ্রহণ করেন। পরবর্তীতে ১৬ জুন ২০১৩ সালে বঙ্গবন্ধুর সম্মেলন কেন্দ্রে পরিবেশ পদক এ ভূষিত হন। তৎকালীন বন ও পরিবেশ মন্ত্রী  হাসান মাহমুদ বলেছেন, ইউসুফ মোল্লা পুরুস্কারের জন্য আমাদের কাছে কোন আবেদন করেন নি আমরাই তাকে খুজে বের করেছি। ইউসুফ মোল্লা বর্তমানে কৃষকদের জন্য ধান সংরক্ষনের পাশাপাশি একনিষ্ঠভাবে মূলত জলবায়ু পরিবর্তনে কাজ করে যাচ্ছেন।

শ্রেষ্ঠ কৃষক নুর মোহাম্মদ: (৫০), পিতা- মরহুম আজির উল্লাহ, গ্রাম- গোল্লাপাড়া, পোষ্ট- তানোর, থানা- তানোর, জেলা- রাজশাহী। তিনি বলেন, আমি প্রায় ২০ বছরের অধিক সময় ধরে ধান নিয়ে গবেষনা করে আসছি। হারিয়ে যাওয়া বিভিন্ন প্রজাতির ধান, শংকরায়ন ও বাছাইকরনের মাধ্যমে স্বল্প মেয়াদী, উচ্চ ফলনশীল, সরু, সুগন্ধিযুক্ত ও খরা শহনশীল ধান নিয়ে মূলত আমার গবেষনা। খরা পিড়ীত বরেন্দ্র ভূমিতে কি ভাবে কম পানিতে কম সময়ে ধান কেটে ঘরে তোলা যায় এই নিয়ে গবেষনা কার্যক্রম অব্যহত রয়েছে। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য একাগ্রতার সঙ্গে গবেষনা করে অল্প সময়ে উৎপাদন সম্ভব এমন ধানের সারি উদ্ভাবন করা হয়েছে। সমৃদ্ধ দেশ গড়ে তোলার প্রচেষ্টায় কৃষক তথা কৃষির উন্নয়নে সর্বাপরি দেশের খাদ্য স্বয়ং সম্পূর্ণতা অর্জনে আমার গবেষনা কার্যক্রম বিশেষ অবদান রাখবে বলে আমি মনে করি। হয়ত বা আমি একদিন পরপারে চলে যাব কিন্তু আমার উদ্ভাবিত বিভিন্ন জাতের ধানগুলো দ্বারা উপকৃত হবে দেশের কৃষি সমাজ। তাই আমি আমার নিজেস্ব উদ্দ্যেগে “নুর মোহাম্মদ কৃষি পরিষেবা” নামীয় একটি গবেষনাগার স্থাপন করেছি, সেখান থেকে কৃষকরা বিনা টাকায় কৃষি সর্ম্পকৃত জাবতীয় তথ্য নিতে পারবেন।

তিনি ২০০৫ সালে কৃষিতে স্বর্ণ পদক লাভ করেন এবং সর্বশেষ নূরমোহাম্মাদ কৃষি কাজের স্বীকৃতি স্বরুপ বাংলা ১৪২১ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক ব্রোঞ্জ মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে গ্রহন করেন।

সাইবার ‍নিউজ একাত্তর/ ১৫ই মে, ২০১৯ ইং/হাফিজুল

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

খন্দকার ভবন তানোর থানার মোড় প্রাইমারী স্কুল সংলগ্ন তানোর, রাজশাহী থেকে প্রকাশিত। মোবাইল: ০১৭১৫-২৯৭৫২৪, ০১৭১৬-৮৪৪৪৬৫, ০১৯২০-৪৪০১১২ E-mail: cbnews71@gmail.com Web: www.cybernews71.com Facebook: www.facebook.com/cbnews71 www.twitter.com/CyberNews71 Youtube: //www.youtube.com/cbnews71

© কপিরাইট : খন্দকার মিডিয়া গ্রুপ

 বাল্যবিবাহ রোধ করুন, মাদক মুক্ত সমাজ গড়ুন।

ব্রেকিং নিউজ :